World

সাড়ে ৩ হাজার বছর পুরনো ৩টি বিশাল পাত্র জানাল অন্য ইতিহাস

সাড়ে ৩ হাজার বছরের পুরনো ৩টি পাত্র উদ্ধার হল। যা আদপে ২ দেশের মধ্যে যাত্রার কথা তুলে ধরল। ফলে এই আবিষ্কারকে গুরুত্ব দিচ্ছেন গবেষকেরা।

একটি বাড়ি। সেই বাড়িতে রয়েছে অনেক ঘর। তারই একটি ঘরের মধ্যে থেকে উদ্ধার হয় ৩টি বিশাল মাটির পাত্রের টুকরো। বড় জার বলাই ভাল। এরপর শুরু হয় সেগুলি জুড়ে তাকে একটি আকার দেওয়ার চেষ্টা। ঠিক যেমনটা সেটি দেখতে ছিল।

এটা একটা বড় সময় নিয়ে নেয়। প্রায় ১০ বছর। ফলে ২০১১ সালে পাওয়া সেই জারের টুকরো জোড়া লেগে এবার ৩টি পূর্ণ জার বা জালার রূপ নিয়েছে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

এগুলি এক সময় মিশরে জাফা এবং বাতসেয়ান নামে ২টি শহরে ব্যবহার হত। ওখান থেকে ইজরায়েল হয়ে যাঁরা যাত্রা করতেন তাঁরা ইজরায়েলের তেল ইসুর নামে জায়গায় থাকা ওই বাড়িতে এসে বিশ্রাম নিয়ে ফের পাড়ি দিতেন। এমনটাই মনে করছেন গবেষকেরা।

গবেষকদের ধারনা, ইজরায়েলের তেল ইসুর নামে জায়গায় খনন চালিয়ে পাওয়া যাওয়া এই সাড়ে ৩ হাজার বছরের পুরনো পাত্র তখনকার হেলেনিস্টিক যুগের। যা ব্রোঞ্জ যুগের অন্তর্গত।

সেখানে এই পাত্র হয়তো শস্য রাখার জন্য ব্যবহার হত। পাত্রের বিশাল আকার দেখে গবেষকেরা মনে করছেন, এমনটাও হতে পারে যে এই পাত্রগুলি জল বা তেল রাখার কাজে ব্যবহার হত।

এছাড়া ওই পাত্র সুরা রাখার জন্য ব্যবহার হত এমনটাও হতে পারে বলে মনে করছেন গবেষকেরা। সব দিক থেকে এর ঐতিহাসিক গুরুত্ব অপরিসীম।

এই পাত্র আবিষ্কারের ফলে ইজরায়েল ও মিশরের মধ্যে সে সময় যোগাযোগ কতটা ছিল সে সম্বন্ধে আর বেশি করে জানতে পারছেন গবেষকেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *