Health

দ্রুত করোনা থেকে সেরে ওঠার উপায় জানালেন গবেষক

করোনা যদি হয় তাহলে তা থেকে সকলেই চাইবেন দ্রুত সেরে উঠতে। সেটাই স্বাভাবিক। সেরে ওঠাকে তরান্বিত করার উপায় জানালেন এক গবেষক।

করোনার তৃতীয় ঢেউতে বেসামাল বিশ্ব। বেসামাল ভারতও। বিশ্বে করোনার বাড়বাড়ন্তে থেমে নেই নানা গবেষণাও। তেমনই এক গবেষণার গবেষক অস্ট্রেলিয়ায় বসে জানালেন করোনা থেকে দ্রুত সেরে ওঠা সম্ভব। যদি তা নিছক সর্দি, কাশি, ক্লান্তিতে সীমাবদ্ধ থাকে।

সহজ কথায় যে করোনা চিকিৎসা বাড়িতে নিভৃতবাসে থেকেই করা সম্ভব তেমন উপসর্গযুক্ত মানুষজনের জন্য করোনা থেকে সেরে ওঠার সবচেয়ে ভাল উপায় ২টি বিষয় মেনে চলা বলে জানিয়েছেন গবেষক রবার্ট বুই।

রবার্ট দাবি করেছেন, বাড়িতেই যাঁরা নিভৃতবাসে রয়েছেন তাঁদের দ্রুত করোনা থেকে সেরে ওঠার জন্য প্রচুর জল পান করতে হবে। শরীরকে যথেষ্ট ফ্লুয়িড দিতে হবে। সেইসঙ্গে দরকার প্রচুর পরিমাণে ঘুম।

ঘুম না পেলে বিছানায় শুয়ে থাকাটা জরুরি। যত বিশ্রাম হবে আর শরীরে জল ঢুকবে ততই দ্রুত করোনা বিদায় নেবে বলে মত রবার্টের।

তবে রবার্ট এও জানিয়েছেন এর সঙ্গে যদি কারও শ্বাসকষ্ট, অতিপ্রবল ক্লান্তি বা বুকে কষ্ট হয় তাহলে দ্রুত তাঁর চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। প্রসঙ্গত যা বুধবার তাদের নতুন নির্দেশিকাতেও স্পষ্ট করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

স্বাস্থ্যমন্ত্রকও জানিয়েছে যদি বাড়িতে নিভৃতবাসে থেকে পরপর ৩ দিন জ্বর না আসে আর পজিটিভ হওয়ার পর থেকে ৭ দিন কেটে যায় তাহলে যে কেউ বাড়ি থেকে বেরিয়ে পড়তে পারেন। তাঁর আর নেগেটিভ কিনা পরীক্ষার দরকার নেই। তবে কারও যদি শ্বাসকষ্ট, অতিপ্রবল ক্লান্তি বা বুকে কষ্ট হয় তাহলে দ্রুত তাঁর চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.