Health

ওমিক্রনে আক্রান্ত কিনা তা সহজেই বোঝার উপায় জানালেন গবেষকেরা

এখন ওমিক্রন আতঙ্ক ক্রমশ বাড়ছে। এই অবস্থায় অনেকেরই প্রশ্ন তিনি ওমিক্রন আক্রান্ত কিনা বোঝার উপায় কী? তার উত্তর দিলেন গবেষকেরা।

ওমিক্রন এখন বিশ্ব ত্রাসে পরিণত হয়েছে। যদিও অনেক বিশেষজ্ঞই জানাচ্ছেন ওমিক্রন নিয়ে বেশি চিন্তার কিছু নেই। কারণ ওমিক্রনে মৃত্যু হচ্ছেনা। এমনকি হাসপাতালেও পৌঁছে দিচ্ছে কম। তবে সংক্রমিত হওয়ার সম্ভাবনা খুব বেশি।

কিন্তু কেউ ওমিক্রন আক্রান্ত কিনা তা আন্দাজ করবেন কীভাবে? শরীরে কি কি দেখা দিলে বোঝা যাবে যে তিনি ওমিক্রনে আক্রান্ত হলেও হতে পারেন? তার উত্তর দিলেন গবেষকেরা। বেশকিছু সহজ বিষয় নজরে রাখার পরামর্শ দিলেন তাঁরা।

ব্রিটেনের একদল গবেষক জানিয়েছেন, যদি কারও হাঁচি হতে থাকে, সঙ্গে গলা জ্বালা এবং নাক দিয়ে জল গড়াতে থাকে, সঙ্গে মাথা যন্ত্রণা ও প্রবল ক্লান্তি পেয়ে বসে, তাহলে তাঁর ওমিক্রন সংক্রমণ হয়ে থাকতে পারে।

Coronavirus
করোনা ভাইরাস, প্রতীকী ছবি

যাকে নেহাতই মামুলি ঠান্ডা লাগার উপসর্গ হিসাবে প্রায় সকলের জানা সেই হাঁচি, গলা জ্বালা, নাক দিয়ে জল পড়াকেও তাই এখন অবজ্ঞার জায়গা আর রইল না।

জো কোভিড স্টাডি অ্যাপে করোনা সংক্রমিতদের তাঁদের উপসর্গ ও অনুভূতি জানাতে বলা হয়। সেখানে বহু মানুষ তাঁদের অভিজ্ঞতা ভাগ করে নেন। যেগুলি পর্যালোচনা করে গবেষকেরা একটি সিদ্ধান্তে পৌঁছনোর চেষ্টা করেছেন।

তাতে গবেষকেরা দেখেছেন, ওমিক্রন সংক্রমিতের ক্ষেত্রে যত না করোনার উপসর্গ দেখা যায় তার চেয়ে অনেক বেশি দেখা যায় ঠান্ডা লাগার উপসর্গ। মানুষ এখন ঠান্ডা লাগার উপসর্গই যে ওমিক্রনেরও উপসর্গ তা বুঝতে শুরু করেছেন বলে দাবি করেছেন গবেষকেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.