Health

উপসর্গহীন করোনা সংক্রমিতরা সবচেয়ে বড় চিন্তার কারণ, বলছেন বিশেষজ্ঞেরা

স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে বিশ্বের ৮০ শতাংশ এমন যাঁদের করোনা উপসর্গ নেই বা থাকলেও অতিসামান্য। এঁরাই এখন সবচেয়ে বেশি চিন্তার কারণ হয়েছেন বিশেষজ্ঞদের।

অ্যাসিম্পটোমেটিক শব্দটা আজকাল অনেকের মুখে মুখে ঘুরছে। উপসর্গহীন করোনা সংক্রমিত মানুষের খোঁজ মিলছে পরীক্ষার মধ্যে দিয়ে। তাঁরা হয়তো নিজেরাও জানেন না যে তাঁরা করোনা পজিটিভ। আর কিছু মানুষ রয়েছে যাঁদের করোনা উপসর্গ সামান্য রয়েছে। যাকে তাঁরা নিজেরাই বিশেষ গুরুত্ব দিচ্ছেন না। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে বিশ্বের ৮০ শতাংশ এমন করোনা সংক্রমিত রয়েছেন যাঁদের করোনা উপসর্গ নেই বা থাকলেও অতিসামান্য। এঁরাই এখন সবচেয়ে বেশি চিন্তার কারণ হয়েছেন বিশেষজ্ঞদের।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, করোনা উপসর্গ নেই বা থাকলেও অতিসামান্য নিয়ে ঘোরা মানুষজন থেকে করোনা সংক্রমণের আশঙ্কা থাকছে। এই মুহুর্তে তাই একমাত্র রাস্তা হল বাড়িতে থাকা, লকডাউন মেনে চলা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা। এর বাইরে করোনা থেকে নিজেকে রক্ষা করার উপায় বড় একটা নেই। বিশেষজ্ঞরা আরও জানিয়েছেন, ভারতের মত দেশ যেখানে বহু মানুষের বাস এবং যেখানে করোনা পরীক্ষা করার ক্ষমতা সীমিত, সেখানে সামাজিক দূরত্ব বজায় রাখা ছাড়া উপায় নেই।

সোমবার লব আগরওয়াল আরও জানিয়েছেন, দেশে করোনা সংক্রমিতের হার দ্বিগুণ হওয়ার সময়কাল বেড়েছে। যা ভাল খবর বলেই মনে করা হচ্ছে। সেইসঙ্গে তিনি জানান গোয়া এখন করোনা মুক্ত রাজ্য। কারণ গোয়ায় যে কজন করোনা নিয়ে ভর্তি ছিলেন তাঁরা প্রত্যেকেই সুস্থ হয়ে ছাড়া পেয়েছেন। অন্যদিকে দেশের ৫৯টি জেলায় গত ১৪ দিনে নতুন করে করোনা সংক্রমণ পাওয়া যায়নি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button