World

ঘুরে ফিরে ফিরল সেই আমড়া তলার মোড়েই, বিশ্ব ত্রাসে দায়ী বাজারই

বিশ্বজুড়ে গত আড়াই বছর ধরে যে ব্যাধি কার্যত পুরো দুনিয়া বদলে দিয়েছে সেই ব্যাধির উৎস সূত্র খুঁজতে গিয়ে সেই আমড়া তলার মোড়েই ফিরলেন বিজ্ঞানীরা।

সুকুমার রায়ের ঠিকানা কবিতা সেই ঘুরে ফিরে যেখান থেকে শুরু করেছিল সেখানেই ফেরার আমড়া তলার মোড় এবার বাস্তবেও নজর কাড়ল। গত আড়াই বছরে গোটা বিশ্ব এক ব্যাধির ত্রাসে দিন কাটিয়েছে। সেই ব্যাধি এল কোথা থেকে। ছড়ানোর পর থেকেই এটা ছিল একটা বড় প্রশ্ন।

করোনার প্রথম প্রকাশ দেখা যায় চিনের উহান শহরে। ফলে গোটা বিশ্বই আঙুল তোলে চিনের দিকে। সেখান থেকেই করোনা বিশ্বে ছড়িয়েছে বলে মনে করা হয়।

একদম শুরুর দিকে এই ছড়ানোর উৎস হিসাবে বলা হয় চিনের একটি জীবন্ত পশুপাখির মাংসের বাজার থেকেই কোনওভাবে করোনা ছড়িয়েছে। তারপর বলা হয় বাজার নয়, চিনের একটি ল্যাবে গোপনে চলছিল করোনার ওপর পরীক্ষা। সেখান থেকে কোনওভাবে করোনা জীবাণু বেরিয়ে আসে। আর তা ছড়িয়ে পড়ে। এর পরও আরও নানা তত্ত্ব সামনে আসেও। এমনকি চিন নয়, অন্য কোনও দেশ থেকে করোনা ছড়িয়েছে বলে দাবি করা হয়।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি গবেষক দল করোনা কীভাবে ছড়াল তার ওপর গবেষণা শুরু করেছিল। তাঁরা অবশেষে একটি সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

তাঁদের দাবি, কোনও ল্যাব থেকে করোনা জীবাণু বার হয়নি। করোনা ছড়িয়েছে জ্যান্ত প্রাণির মাংসের বাজার থেকে। যা উহানে রয়েছে।

সেখানেই কোনও প্রাণির দেহে থাকা করোনা জীবাণু সেখানে মাংস কিনতে আসা মানুষজনের দেহে ঢুকে পড়ে। এভাবে কোনও প্রাণির দেহ থেকে কোনও রোগ মানবদেহে ছড়ানোকে বলা হয় জুনটিক ইভেন্ট। ছড়ানোর পরটা গোটা বিশ্বের জানা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button