Health

২০২২ পর্যন্ত রাখতে হবে সামাজিক দূরত্ব, দাবি মার্কিন বিজ্ঞানীদের

সামাজিক দূরত্ব বলতে জমায়েত করা বা কোথাও অনেক মানুষ একত্র হওয়া, এসব করা যাবেনা। গবেষকরা দাবি করেছেন যে আগামী শীতকালে ফের করোনা মাথাচাড়া দিতে পারে।

বিজ্ঞান একদিকে যেমন করোনার টিকা আবিষ্কার নিয়ে সদর্থক ইঙ্গিত দিচ্ছে। তেমনই আবার এই বিজ্ঞানই মানুষকে কিছু ক্ষেত্রে আতঙ্কিত করছে। যেমন করলেন মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড টিএইচ চ্যান স্কুল অফ পাবলিক হেলথ-এর গবেষকরা। তাঁরা জানিয়েছেন, যদি এরমধ্যে করোনার টিকা আবিষ্কার করা সম্ভব না হয় তাহলে সামাজিক দূরত্বের বিষয়টি ২০২২ সাল পর্যন্ত বজায় রাখতে হবে। না হলে করোনা ফের মাথাচাড়া দেবে।

গবেষকরা জানিয়েছেন, সামাজিক দূরত্ব বলতে জমায়েত করা বা কোথাও অনেক মানুষ একত্র হওয়া, এসব করা যাবেনা। তাঁরা এমনও দাবি করেছেন যে ক্রমে করোনা কিছুটা ঝিমিয়ে পড়লেও, আগামী শীতকালে ফের তা মাথা চাড়া দিতে পারে। ফলে সবদিক থেকে তৈরি থাকতে হবে। এমনকি তাঁরা এও দাবি করেছেন যে ২০২৪ সালে গিয়ে ফের এই রোগের প্রাদুর্ভাব দেখা দিতে পারে। যদি টিকা আবিষ্কার করা না যায় সেক্ষেত্রেই অবশ্য এই প্রাদুর্ভাব দেখা দেবে।

মার্কিন যুক্তরাষ্ট্র হল বিশ্বের এমন একটি দেশ যেখানে করোনা প্রাণ কেড়েছে সবচেয়ে বেশি। সবচেয়ে বেশি সংখ্যক মানুষ করোনা সংক্রমণের শিকারও হয়েছে এই দেশে। ওয়াশিংটনের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় জানিয়েছে, এখনও পর্যন্ত আমেরিকায় ৩০ হাজার ৯২৫ জন প্রাণ হারিয়েছেন করোনায়। আক্রান্ত ৬ লক্ষ ৪০ হাজারের কাছে। যদিও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, তাঁর দেশে করোনার সবচেয়ে বেশি মাথা চাড়া দেওয়ার সময়টা চলে গেছে। চলতি মাসেই কিছু রাজ্যে লকডাউন শিথিলের ইঙ্গিতও দিয়েছেন তিনি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button