World

একটি মশার কামড়ের জেরে ৩০টি অপারেশন, বাদ গেল ২টি পায়ের আঙুল

মশা অনেককেই কামড় বসায়। মশা থেকে ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকুনগুনিয়ার মত রোগও হয়। কিন্তু মশার কামড়ে ৩০টি অপারেশন যে করতে হতে পারে তাও এবার দেখা গেল।

মশার কামড় খাননি এমন মানুষ খুঁজে পাওয়া ভার। মশারি থেকে শুরু করে মশা মারার স্প্রে, কয়েল, লিকুইডেটর সব ব্যবহার করেও খুদে মশাদের কামড় সম্পূর্ণ এড়ানো দুঃসাধ্য। আর তা কেবল ভারত বলেই নয়, বিশ্বের প্রায় সব দেশের ক্ষেত্রেই প্রযোজ্য।

মশার কামড়ে ম্যালেরিয়া, ডেঙ্গু, চিকুনগুনিয়ার মত রোগ শরীরে বাসা বাঁধতে পারে। যা অনেকের ক্ষেত্রে প্রাণঘাতীও হয়ে ওঠে। তবে একটা মশার কামড় যে একজন মানুষকে ৩০টি অপারেশনে পৌঁছে দিতে পারে তা এবার দেখা গেল।

২৮ বছরের যুবককে কামড় বসিয়েছিল এশিয়ান টাইগার মশা। বিভিন্ন ধরনের মশার মধ্যে এটিও একটি ধরন। মশাটি কামড় দেওয়ার পর তাঁর সামান্য জ্বর আসে। ফ্লু মত হয়।

কিছুটা শরীর কাবু হলেও তা ভয়ংকর ছিলনা। বাড়িতেই চিকিৎসা চলছিল। কিন্তু ক্রমে শারীরিক পরিস্থিতির অবনতি হতে থাকে। আস্তে আস্তে কোমায় চলে যেতে থাকেন ওই যুবক।


তাঁকে আইসিইউ-তে রাখা হয়। এমনকি চিকিৎসকেরা জানিয়ে দেন তাঁর বাঁচার সম্ভাবনাও খুব কম। কোমায় থাকাকালীন তাঁর একে একে লিভার, কিডনি সহ বিভিন্ন অঙ্গ অচল হয়ে পড়তে থাকে।

চিকিৎসকেরা অনেক চেষ্টার পর স্থির করেন অপারেশনের পথে হাঁটতে হবে তাঁদের। বাঁ উরুতে পচন ধরাও শুরু হয়েছিল ওই যুবকের। অবশেষে তাঁকে সুস্থ করতে ৩০টি অপারেশন করতে হয় চিকিৎসকদের।

এতে তাঁর উরুর চামড়াও বদল করতে হয়। বাঁ পায়ের ২টি আঙুল অনেকটাই বাদ দিতে হয় পচন আটকাতে। তবে জার্মানির ওই যুবক সুস্থ হয়ে ওঠেন।

প্রায় মৃত্যুর দরজা থেকে ফিরে আসেন তিনি। কিন্তু এখনও বহু মানুষ বিশ্বাস করতে পারছেন না একটা মশার কামড় এক তরতাজা যুবকের এমন হাল করে দিতে পারে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button