SciTech

লক্ষ লক্ষ সোশ্যাল মিডিয়া ইউজারকে বাঁচিয়ে বিপুল অঙ্কের পুরস্কার লাভ

তাঁর দেওয়া একটা খবর বাঁচিয়ে দিল লক্ষ লক্ষ সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীকে। সেজন্য ওই পড়ুয়ার মোটা অঙ্কের পুরস্কারও জুটেছে। পুরস্কারের সঙ্গে মিলেছে বোনাসও।

গত বছর ডিসেম্বর মাস। ভারতের গোলাপি শহরের বাসিন্দা এক পড়ুয়া নিজের ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট দেখছিলেন। তখনই বিষয়টি তাঁর নজরে পড়ে। তিনি দেখেন যে রিলগুলি ইন্সটাগ্রামে বিভিন্ন অ্যাকাউন্ট হোল্ডারের রয়েছে তার থাম্বনেল হঠাৎ হঠাৎ বদলে যাচ্ছে। আর তা হচ্ছে সেই অ্যাকাউন্ট খোলা না থাকলেও। তিনি নিজেও এই সমস্যার শিকার হন।

এরপর নীরজ শর্মা নামে ওই পড়ুয়া নিজেই পুরো বিষয়টি খুঁটিয়ে দেখা শুরু করেন। চলতি বছরের ৩১ জানুয়ারি তিনি অবশেষে সকালের দিকে একটি বাগ-এর খোঁজ পান।

এই বাগটি থেকেই হচ্ছিল হ্যাকিং। আর তার জেরেই লক্ষ লক্ষ ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট হোল্ডারের থাম্বনেল পরিবর্তিত হয়ে যাচ্ছিল। সময় নষ্ট না করে নীরজ পুরো বিষয়টি ফেসবুককে জানান।

ফেসবুক ৩ দিন পর তাঁকে মেল করে জানতে চায় যে তাঁর দাবির স্বপক্ষে তিনি কোনও ডেমো দেখাতে পারবেন কিনা। নীরজ রাজি হয়ে যান। মাত্র ৫ মিনিটে তিনি একটি থাম্বনেল পাল্টে যাওয়া সম্ভব বলেও দেখিয়ে দেন।


এরপর বহুদিন আর কোনও যোগাযোগ তাঁর সঙ্গে করেনি ফেসবুক বা ইন্সটাগ্রাম। গত মে মাসে তাঁর সঙ্গে ফের যোগাযোগ করে ফেসবুক। জানায় যে তাঁর দেওয়া ওই বাগ-এর তথ্য কাজে লেগেছে।

সমস্যা মিটিয়ে গ্রাহকদের অ্যাকাউন্ট সুরক্ষিত করার পাশাপাশি ফেসবুক নীরজকে এই সাহায্যের জন্য ৩৫ লক্ষ টাকা পুরস্কার হিসাবে প্রদান করে। সেইসঙ্গে পুরস্কার দিতে দেরি করার খেসারত হিসাবে আরও ৩ লক্ষ টাকা বোনাসও দিয়েছে ফেসবুক। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button