Durga Pujo

মহাসপ্তমীর সকাল মানেই কলাবউ স্নান, কে এই কলাবউ

মহাসপ্তমীর সকাল মানেই কলাবউ স্নান। এই পর্বটি সপ্তমী পুজো শুরুর আগেই সারা হয়। কিন্তু কে এই কলাবউ। এতে কি থাকে তা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ষষ্ঠীতে বোধন, অধিবাসের পর দুর্গাপুজোর পরের ধাপ সপ্তমী পুজো শুরু হয় পরদিন সকালে। বলা হয় সপ্তমী পুজোই হল মা দুর্গার সবচেয়ে দীর্ঘমেয়াদী পুজো। এই সপ্তমী পুজো শুরুর হওয়ার আগে সকালে কলাবউ স্নান এক অন্যতম পর্ব।

একটি কলাগাছকে লালপেড়ে কাপড়ে জড়িয়ে গঙ্গা বা দিঘি বা পুকুরে স্নান করাতে নিয়ে যাওয়া হয়। তারপর সেখানে পুজোর পর তা পুজা মণ্ডপে বা বাড়ির পুজো হলে যেখানে পুজো হচ্ছে সেখানে ফিরিয়ে এনে তা স্থাপন করা হয় সাধারণভাবে গণেশের পাশে।

অনেকে মনে করেন এই কলাবউ আসলে গণেশের স্ত্রী। কিন্তু আদপেও তা নয়। এমনকি কথ্য ভাষায় কলাবউ প্রচলিত হলেও এর আসল নাম নবপত্রিকা।

নবপত্রিকা আসলে মা দুর্গা স্বয়ং। এই নবপত্রিকা আদপে ৯টি গাছের অংশ দিয়ে তৈরি হয়। এই ৯টি গাছের কিন্তু গুরুত্ব অপরিসীম।

এই ৯টি গাছের মধ্যে কলাগাছকে তো দেখাই যায়। বাকিগুলি থাকে ধান, বেল, হলুদ, কচু, মান, জয়ন্তী, অশোক ও ডালিম। এই গাছগুলির অংশ নবপত্রিকায় জায়গা পায়।

এগুলি একসঙ্গে করে তা লালপেড়ে সাদা শাড়িতে জড়িয়ে স্নান করানো হয়। তারপর সপ্তমী পুজো শুরু হয়। যেখানে পূজিতা হন এই নবপত্রিকাও। মানবজীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ৯টি গাছের সমাহারে তৈরি নবপত্রিকা তাই গণেশের বউ নন, আর শুধু কলাগাছও নয়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button