Durga Pujo

মা দুর্গার ১০ হাতে থাকা অস্ত্রগুলির নাম, কার দেওয়া ও কিসের প্রতীক জেনে রাখুন

মা দুর্গার ১০ হাতে শোভা পায় ১০টি অস্ত্র। এর কোনটি কার দেওয়া এবং কিসের প্রতীক তা অত্যন্ত চিত্তাকর্ষক এবং অবশ্যই জেনে রাখার বিষয়।

বাঙালির শ্রেষ্ঠ উৎসবের মূল পর্ব অর্থাৎ পুজো শুরু হওয়া এখন সামান্য সময়ের অপেক্ষা। তবে উৎসব তার আগেই শুরু হয়ে গেছে। তাতে মাতোয়ারা বাংলা। মা দুর্গার রূপ সকলের জানা। তাঁর ১০ হাতে ১০ অস্ত্র। ত্রিশূলে বিদ্ধ মহিষাসুর।

মা দুর্গার হাতে থাকা এই ১০ অস্ত্র তাঁকে প্রদান করেন ১০ দেবতা। মহিষাসুরকে পরাস্ত করতেই এই অস্ত্র সজ্জা। কিন্তু প্রতিটি অস্ত্রের একটি মাহাত্ম্যের দিকও রয়েছে। এগুলি জীবনের কয়েকটি সুন্দর দিকের প্রতীক।

মায়ের এক হাতে থাকে ত্রিশূল। এই ত্রিশূলেই বিদ্ধ হয় মহিষাসুর। মা দুর্গাকে ত্রিশূল দেন দেবাদিদেব মহাদেব। ত্রিশূলের ৩টি ফলা ৩টি গুণের প্রতীক। সত্য, তম এবং রজ। সত্য হল জ্ঞান, তম হল অন্ধকার এবং রজ হল কর্মশক্তি ও মনোবাঞ্ছার প্রতীক।

মা দুর্গার আর এক হাতে থাকে তরোয়াল। যা তাঁকে প্রদান করেন সিদ্ধিদাতা গণেশ। যা জ্ঞান ও বুদ্ধির প্রতীক। আর এক হাতে থাকে বর্শা। অগ্নিদেব তাঁকে বর্শা প্রদান করেন। যা শুভকামনার প্রতীক।

ইন্দ্রদেব মা দুর্গাকে বজ্র প্রদান করেন। যা আত্মার শক্তি ও ইচ্ছা শক্তির প্রতীক। বিশ্বকর্মার কাছ থেকে মা দুর্গা হাতে পান কুড়ুল। যে কোনও পরিস্থিতিতে অশুভের সঙ্গে লড়াই করার প্রতীক হল এই কুড়ুল।

ভগবান বিষ্ণু প্রদান করেন সুদর্শন চক্র। মা দুর্গা যে এই বিশ্বকে নিয়ন্ত্রণ করছেন এবং তাঁকে ঘিরেই যে বিশ্বব্রহ্মাণ্ড ঘুরছে তার প্রতীক হল সুদর্শন চক্র। যা কখনও হার মানে না।

মা দুর্গার আর এক হাতে থাকে গদা। যা সত্যকে রক্ষার প্রতীক। মা দুর্গার হাতে থাকে বড় ছোরা। যা শত্রুর বিরুদ্ধে লড়াইয়ের প্রতীক। আর দশম হাতে থাকে শঙ্খ। যা সর্বজনীনতা ও সমৃদ্ধির প্রতীক।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button