National

স্ত্রী মেলানিয়াকে নিয়ে প্রেমের সৌধে ট্রাম্প, যমুনার প্রাপ্তি জল

তাজমহল দেখার জন্য যে তিনি মুখিয়ে আছেন তা মোতেরা স্টেডিয়ামে বক্তব্য রাখার মাঝেও প্রকাশ করে ফেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মোতেরার অনুষ্ঠান শেষ করে সেখান থেকে তাঁর এয়ারফোর্স ওয়ান বিমানে আগ্রা উড়ে যান ট্রাম্প। সঙ্গে ছিলেন স্ত্রী মেলানিয়া, মেয়ে ইভাঙ্কা। আগ্রায় বিকেল সওয়া ৪টে নাগাদ অবতরণ করে তাঁর বিমান। সেখানে তাঁকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

বিমানবন্দরেই ট্রাম্পকে স্বাগত জানাতে তৈরি ছিলেন শিল্পীরা। ময়ূরের পেখম খোলা নাচের মধ্যে দিয়েই মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানানো হয়। এছাড়াও স্থানীয় সংস্কৃতি, সেখানকার নাচ, গান, বাজনা তুলে ধরা হয়। একপাশে স্ত্রী মেলানিয়া ও অন্যপাশে মেয়ে ইভাঙ্কাকে নিয়ে শিল্পীদের এই পারফর্মেন্স বেশ কিছুক্ষণ ঘুরে দেখেন ট্রাম্প। তারপর সেখান থেকে তাঁর কনভয় রওনা দেয় তাজমহলের উদ্দেশে। ১২ কিলোমিটার পথ পেরিয়ে যখন তিনি তাজমহলে প্রবেশ করেন তখন প্রায় ৫টা।

তাজমহল এদিন ছিল জনশূন্য। শুধু তাজমহল বলেই নয়, তাজমহলের চৌহদ্দির মধ্যে থাকা হোটেল থেকেও কাউকে বার হতে দেওয়া হয়নি সকাল থেকে। গোটা চত্বর কার্যত জনশূন্য করে দেওয়া হয়। সব দোকান বন্ধ করে দেওয়া হয়েছিল। তাজমহলে স্ত্রী মেলানিয়াকে নিয়েই ঘুরে দেখেন ডোনাল্ড ট্রাম্প। বেশ কিছুটা সময় নিয়ে ভিজিটরস বুকে নিজের অনুভূতির কথা লেখেন।

Yamuna
ফাইল : তাজমহলের গা ঘেঁষে বয়ে চলা যমুনা নদী, ছবি – আইএএনএস

ট্রাম্প দম্পতিকে তাজমহলের খুঁটিনাটি বোঝাতে সঙ্গে ছিলেন একজন গাইড। এদিন প্রথমে দরজা দিয়ে প্রবেশ করে একটি ফোটোসেশন হয় সস্ত্রীক ট্রাম্পের। পরে ডায়ানা পয়েন্টে পৌঁছে সেখানে শ্বেত পাথরের বেঞ্চের সামনেও দাঁড়িয়ে ছবি তোলেন ২ জনে। মেয়ে ইভাঙ্কা নিজের মত আলাদা তাজ দর্শন ও ছবি তুলতে থাকেন।

তাজমহল বেশ খুঁটিয়েই ঘুরে দেখেন ডোনাল্ড ট্রাম্প ও মার্কিন মুলুকের ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। তাজমহলের সঙ্গে সঙ্গে তাজমহলের গা ঘেঁষে বয়ে যাওয়া যমুনাও অন্যতম আকর্ষণ। যমুনার জল কমে যাওয়া। যমুনাকে নোংরা ফেলার জায়গায় পৌঁছে দেওয়া। পাঁকে পরিপূর্ণ হয়ে উঠতে থাকা যমুনাকে উদ্ধার করে তার সংস্কারের জন্য অনেকদিন ধরেই লড়াই চলছে। কিন্তু কাজের কাজ এখনও তেমন নজর কাড়েনি। কিন্তু ট্রাম্পের দর্শনের জন্য এদিন যমুনাকেও জলে ভরে দেওয়া হয়।

যেটুকু জানা গেছে প্রায় ১ হাজার কিউসেক জল ছেড়ে যমুনায় টলটলে জলের চেহারা ফিরিয়ে দেওয়া হয়। অন্তত ট্রাম্পের তাজ দর্শনকে সামনে রেখে এটাও যমুনার জন্য বড় প্রাপ্তি। প্রায় ৬টা পর্যন্ত তাজে কাটিয়ে দিল্লি ফেরত যান ডোনাল্ড ট্রাম্প। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button