World

বাঁকা জঙ্গলের প্রশ্নচিহ্নের মত বাঁকা গাছের সারির কারণ আজও অজানা

সারি দিয়ে গাছ। প্রতিটি গাছ দেখলে থমকে দাঁড়াতেই হবে। কারণ বিশ্বের আর কোথাও এমন গাছের সারি দেখতে পাওয়া যায়না।

টানা চলে গেছে গাছের সারি। গাছের সারি নতুন কিছু নয়। কিন্তু তাও এখানে এলেই যে কেউ থমকে যাবেন। অবাক চোখে চেয়ে দেখবেন গাছের গুঁড়ির দিকটা। কাণ্ডটা মাটি থেকে শুরু করে উপরের দিকে উঠেছে একটা প্রশ্ন চিহ্নের মত চেহারা নিয়ে। আবার প্রতিটি গাছের এই প্রশ্ন চিহ্নের বাঁকটা উত্তর দিকে গিয়ে বেঁকেছে।

কেন এমন চেহারা? তা কারও জানা নেই। এই জঙ্গলকে তাই ডাকা হয় বাঁকা জঙ্গল বলে। আদপে গাছগুলি পাইনের একটা ধরণ। এমন ৪০০টি গাছ এ বাঁকা জঙ্গলে রয়েছে যার প্রতিটির চেহারা এমন তাক লাগানো।

তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন এই বাঁক কোনও মানুষের প্রচেষ্টায় হয়নি। কোনও যান্ত্রিক শক্তি কাজে লাগানো হয়নি এমন বাঁক তৈরি করতে। পুরোটাই প্রাকৃতিক কারণে হয়েছে। কিন্তু কেন প্রকৃতি এমনভাবে গাছগুলিকে সাজাল তা অজানা।

পোল্যান্ডের পশ্চিম পোমেরানিয়ায় রয়েছে গ্রাইফিনো। এই গ্রাইফিনো শহর লাগোয়া জঙ্গলটিই বাঁকা জঙ্গল বলে বিখ্যাত। এতটাই বিখ্যাত যে এখানে পর্যটকের ভিড় লেগেই থাকে এই গাছগুলিকে দেখার জন্য।

বাঁকা জঙ্গল নামও হয়েছে বাঁকা এই প্রশ্নচিহ্নের মত গাছগুলোর জন্য। এ গাছগুলিকে দেখলে কিন্তু এটা মনে একবার উঁকি দেবেই যে এ নিশ্চয়ই কেউ জোর করে তৈরি করেছে।

এমনটা গাছের চেহারা হয়না। বাস্তব কিন্তু একেবারেই আলাদা। পোল্যান্ডে যাঁরা বেড়াতে যান তাঁরা এই বাঁকা জঙ্গলে ঘুরতে যাওয়া তাঁদের পর্যটন তালিকায় রাখেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button