Foodie

ঘরে তৈরি এই সরবতে এক চুমুক মানেই অসহ্য গরমে স্বর্গীয় অনুভূতি

সবসময় যে বাইরে নামী দোকানের বা ব্র্যান্ডের সরবতই দুর্দান্ত হয় এমনটা কিন্তু নয়। বরং ঘরে তৈরি কিছু সরবত অসহ্য গরমেও নিমেষে প্রাণ জুড়িয়ে দিতে পারে।

অসহ্য গরম মানেই শরীর শুকিয়ে যাওয়া। ঘনঘন পানীয় জল, সরবত পান করা। এমন গরমে খাবার খাওয়ার চেয়েও অনেক বেশি তৃপ্তি দেয় যে কোনও সুস্বাদু সরবত।

তবে সে সরবতের জন্য মোটা টাকা খরচ করতে হবেনা। কোনও দোকানেও ছুটতে হবেনা। বাড়িতেই সহজে বানিয়ে নেওয়া যাবে এমন এক সরবতের রইল হদিশ।

এই সরবতের নাম পরিচিত। তবে তৈরিটা হয়তো কারও নাও জানা থাকতে পারে। এই সরবত তৈরির জন্য দরকার কাঁচা আম। যা এই গরমকালে বাজারে সহজলভ্য।

কাঁচা আম ৫০০ গ্রাম কিনতে হবে। তারপর তা খোসা সমেত সিদ্ধ করতে দিতে হবে। আম যতক্ষণ না নরম হয়ে যায় এবং তার খোসার রং ফ্যাকাসে হয়ে আসে, ততক্ষণ সিদ্ধ করতে হবে।

এবার সেটা নামিয়ে ঠান্ডা করে তারপর খোসা ছাড়িয়ে ভিতরে থাকা নরম হয়ে যাওয়া কাঁচা আমের শাঁস বার করে নিতে হবে। এবার তার মধ্যে অর্ধেক কাপ চিনি, ২ চামচ বিট নুন, ২ চামচ জিরে গুঁড়ো, ২ চামচ পুদিনা পাতার কুচি এবং ২ কাপ জল দিতে হবে।

এবার সবটা ভাল করে মিশিয়ে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে আম পান্না। এবার এই সরবত গ্লাসে ঢেলে তার ওপর ২ টুকরো বরফের টুকরো ফেলে দিলেই গরমে মন ভাল করা আম পান্না তৈরি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button