Foodie

জলজিরা তো খেয়েছেন, এমন প্রাণ জুড়োনো জলজিরা হয়তো চেখে দেখেননি

প্রবল গরমে পুড়তে থাকা বঙ্গবাসী নানা পানীয়ে শরীর ঠান্ডা করার উপায় খুঁজছেন। যার একটি জলজিরা। কিন্তু এমন এক জলজিরা তৈরির কৌশল রইল যা হয়তো চেখে দেখা হয়নি অনেকের।

এই গরমে শরীরকে ঠান্ডা করতে সকলেই প্রচুর পানীয় জল পান করছেন। সেইসঙ্গে নানা ধরনের সরবত, ফলের রস পান চলছে তাল মিলিয়ে। এই পানীয়ের তালিকায় জলজিরা এক বহু পুরনো পানীয়।

যা একাধারে শরীর ঠান্ডা করে, আবার স্বাদেও দারুণ। কিন্তু চেনা জলজিরার বাইরে এক অচেনা জলজিরা হয়তো আরও মন ভাল করে দিতে পারে। প্রায়দিনই মন চাইবে এমন এক পানীয়ে শান্তির চুমুক দিতে।

এই জলজিরাও বাড়িতেই সহজে বানিয়ে ফেলা সম্ভব। এজন্য গোটা জিরে এবং গরম চাটুতে নেড়ে নিয়ে গুঁড়ো করা জিরে তো লাগবেই। তারসঙ্গে লাগবে বেশ কিছুটা ১২৫ গ্রাম তেঁতুলের কাথ বা শাঁস, ৩ চামচ পুদিনা পাতার কুচি, ৫০ গ্রাম গুড়, বিট নুন পরিমাণমত, পাতিলেবুর রস ৩ চামচ, এক চিমটে কাশ্মীরি লাল মির্চ-এর গুঁড়ো, অর্ধেক চামচ গরম মশলা গুঁড়ো, ৫০০ মিলিলিটার জল।

এই সব উপাদান একসঙ্গে করে মিক্সারের সরবতের জারে দিয়ে চালিয়ে নিলে তা ভাল করে মিশে একটি তরল মিশ্রণ তৈরি করবে। এবার সেটিকে ফ্রিজে রেখে দিতে হবে।


ভাল হয় এটা যদি রাতে করে ফ্রিজে ঢুকিয়ে রাখা যায়। পরদিন যখন ইচ্ছা বার করে গ্লাসে ঢেলে আলতো চুমুক দিলেই মনে হবে যেন প্রাণ ফিরে পেলেন।

এক মন ভরানো স্বাদ সব ভুলিয়ে দেবে। চাইলে গ্লাসে ঢেলে পান করার আগে ওপরে কিছু বুন্দি ছড়িয়ে নিলে আরও ভাল লাগবে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button