Sports

ম্যাচ জিতলেন জোকার, মন জিতলেন রজার

লন্ডনে যাঁরা খেলা পাগল মানুষ রয়েছেন তাঁদের জন্য রবিবারটা ছিল স্বপ্নের দিন। একদিকে বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল, অন্যদিকে উইম্বলডনে পুরুষদের সিঙ্গলস ফাইনাল, আবার ফর্মুলা ওয়ান গ্রঁ পি। অদ্ভুত ত্র্যহস্পর্শ। এদিন ক্রিকেট যেমন রুদ্ধশ্বাস পর্যায়ে পৌঁছয় তেমন পোঁছয় উইম্বলডন ফাইনাল। যেখানে রজার ফেডেরার ও নোভাক জোকোভিচ মুখোমুখি হন। দীর্ঘ দিনের প্রতিদ্বন্দ্বী। যদিও এখন বিশ্বের ক্রমতালিকার ১ নম্বর জোকোভিচের সঙ্গে এতটাই রুদ্ধশ্বাস লড়াই হল ফেডেরারের যা বহুকাল মানুষের মনে থাকবে। অবশেষে শেষ হাসি হাসেন জোকোভিচই। জিতে নেন পঞ্চমবারের জন্য উইম্বলডন খেতাব।

রবিবার ৫ সেটের ফাইনালে প্রথম সেটে ফেডেরার ৭-৬-তে হেরে যান। কিন্তু তার পরের সেটেই যেভাবে এই কিংবদন্তী সুইস তারকা ফেরত আসেন তা দেখার মত। ৬-১-এ জোকোভিচকে কার্যত হেলায় উড়িয়ে দেন ফেডেরার। কিন্তু তিনিও জোকোভিচ। তৃতীয় সেটে ফের খেলায় ফেরত আসেন জোকার। ফের সেই ৭-৬-তে জয়। ফেডেরারও ছাড়ার পাত্র নন। অন্যদিকে জোকোভিচের সামনে চতুর্থ সেট জিতলেই চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি। এখানে ফের ফেডএক্স ম্যাজিক। ৬-৪ ব্যবধানে সেট জিতে নেন তিনি। ফলে পঞ্চম সেট ফাইনাল হয়ে দাঁড়ায়। আর সেখানেই প্রায় দমবন্ধ করে ২ সেরার লড়াই দেখলেন টেনিসমোদী মানুষজন। অবশেষে ১৩-১২ ব্যবধানে ৩৭ বছরের ফেডেরারকে হারিয়ে উইম্বলডন খেতাব জিতে নেন জোকোভিচ।

এখনও পর্যন্ত রজার ফেডেরার ৮ বার উইম্বলডন জিতেছেন। ২০১৭ সালে শেষবার টেনিসের এই ঐতিহ্যপূর্ণ খেতাব জেতেন ফেডেরার। নোভাক জোকোভিচ এই নিয়ে ৫ বার উইম্বলডন জিতলেন। এই নিয়ে জোকোভিচ ও ফেডেরার তৃতীয়বার উইম্বলডনের খেতাবি লড়াইয়ে মুখোমুখি হলেন। আর ৩ বারই সেই লড়াই জিতলেন জোকোভিচ। তবে এদিন সেন্টার কোর্টে জোকোভিচের কাছে হার বলেই নয়। ফেডেরার কিন্তু শেষ ২০ বার জোকোভিচের সঙ্গে মুখোমুখিতে ১৪টাই হেরেছেন। শেষ ১০ বার মুখোমুখিতে হেরেছেন ৮ বারই। ফলে এই মুহুর্তে জোকোভিচ কিন্তু ফেডেরারকে হারানোর মন্ত্র রপ্ত করেছেন। আর সেই অস্ত্রেই হয়তো শেষ হাসি হাসলেন তিনি।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button