Sports

সোনালি মুহুর্ত, প্যারাঅলিম্পিকসে একদিনে ২টি সোনা জয় ভারতের

অবনী লেখারার সোনা জয়ের আনন্দ পুরোপুরি উপভোগ করতে করতেই ফের এল সুখবর। ফের সোনা জিতল ভারত। এবার জ্যাভলিনে সোনা জিতলেন সোনার ছেলে সুমিত।

সোমবার সকাল থেকেই একের পর এক সুখবর বয়ে আসছে জাপানে বসা প্যারাঅলিম্পিকসের ময়দান থেকে। সকালে ১০ মিটার এয়ার রাইফেলে রেকর্ড পয়েন্ট করে সোনা জিতেছিলেন অবনী লেখারা। আর বিকেল গড়াতে না গড়াতেই ফের এল সোনার খবর।

জ্যাভলিন থ্রোতে এফ৬৪ বিভাগে ফের সোনা জিতলেন ভারতের সুমিত আন্তিল। প্যারাঅলিম্পিকসের আসর থেকে ২টি সোনা এই প্রথম পেল ভারত।

সুমিত এদিন সবচেয়ে দূরে জ্যাভলিন ছোঁড়েন ৬৮.৫৫ মিটার। সুমিত এদিন এই থ্রো দিয়ে শুধু বিশ্বরেকর্ডই ভেঙে দেননি, তিনি এদিন পরপর ৩টি থ্রোতে বিশ্বরেকর্ড ভেঙেছেন। এতটাই ছন্দে ছিলেন ভারতের এই জ্যাভলিন থ্রোয়ার।

রুপো জেতে অস্ট্রেলিয়া, ব্রোঞ্জ জিতে নেন শ্রীলঙ্কার প্রতিযোগী। এই বিভাগে ভারতের আর এক থ্রোয়ার সন্দীপ চৌধুরি চতুর্থ হয়ে যান। একটুর জন্য ফস্কায় ব্রোঞ্জ।


সুমিতের এই সাফল্য আসার আগে ভারতের আর এক জ্যাভলিন থ্রোয়ার দেবেন্দ্র ঝাঝারিয়া তাঁর বিভাগ এফ৪৬-এ একটুর জন্য সোনা ফস্কান। রুপোতেই সন্তুষ্ট থাকতে হয় তাঁকে। যদিও দেবেন্দ্র ২০০৪ সালের প্যারাঅলিম্পিকসের আসর থেকে ভারতকে সোনা এনে দিয়েছিলেন আগেই।

এই বিভাগে ব্রোঞ্জও আসে ভারতের ঘরেই। ব্রোঞ্জ জেতেন সুন্দর সিং গুর্জর। জ্যাভলিনে ভারতের এই সাফল্য আগামী প্রজন্মকে এই খেলার প্রতি আকর্ষিত করবে বলেই মনে করছেন ক্রীড়াবিদেরা। এদিকে এবারের প্যারাঅলিম্পিকসে পদক জয়ের নিরিখে এটাই ভারতের সেরা প্যারাঅলিম্পিকস।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button