World

এ দেশের সব মানুষের বয়স কমপক্ষে ১ বছর করে কমতে চলেছে

এতদিন তাদের যা বয়স ছিল তা এবার কমে যেতে চলেছে। ১ বছর করে কমে যেতে চলেছে। এমনকি কয়েকজনের তো ২ বছরও কমতে পারে।

বয়স বাড়া আর কে চায়! সকলেই চায় বয়স কম থাক। একটা জন্মদিন মানে একটা বছর বয়স বেড়ে যাওয়া। যা অনেককেই দুঃখ দেয়। কিন্তু এ দুনিয়ায় এমন কোনও উপায় নেই যাতে বয়স খাতায় কলমে কমিয়ে ফেলা যায়।

এবার কিন্তু ঠিক সেটাই ঘটতে চলেছে দক্ষিণ কোরিয়ার মানুষজনের সঙ্গে। তাঁদের বয়স কমপক্ষে ১ বছর করে কমতে চলেছে। কয়েকজনের আবার ২ বছর করে কমে যেতে চলেছে।

খেলার ছলে নয়, একেবারে পার্লামেন্টে আইন করে এই ব্যবস্থা করছে সে দেশের সরকার। কিন্তু এভাবে চাইলেই কি ১, ২ বছর বয়স কমিয়ে দিতে পারা যায়! যাওয়ার পিছনে অবশ্য যুক্তি রয়েছে।

দক্ষিণ কোরিয়ায় সাধারণভাবে কোরিয়ান এজ বা কোরিয়ান বয়স নির্ণয় রীতি মেনে বয়স নির্ধারণ হয়। সেই রীতি অনুযায়ী একটি শিশু জন্ম নেওয়া মানেই তার বয়স ১ বছর।

একটি নতুন বছর পরলেই ১ বছর করে প্রত্যেক দেশবাসীর বয়স বেড়ে যায়। ৩১ ডিসেম্বর যে শিশু জন্মেছে ১ জানুয়ারি অর্থাৎ ঠিক তার পরদিনই তার বয়স কোরিয়ান বয়স নিয়মে হয়ে যায় ২ বছর।

এবার তাতে বদল আনতে চলেছে সরকার। তারা আন্তর্জাতিক বয়স নির্ণায়ক নিয়মের পথে হাঁটতে চলেছে। এজন্য প্রয়োজনীয় বিলও পার্লামেন্টে পাশ হয়েছে।

আগামী দিনে দক্ষিণ কোরিয়ায় আন্তর্জাতিক বয়স নির্ণায়ক নিয়মের সরকারিভাবে ঘোষণা হয়ে গেলে ১ বছর করে কমপক্ষে বয়স কমবে সকলের। অবশ্যই যা হবে বিশ্ববাসীর জন্য ঈর্ষার।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button