Entertainment

৯২ বছরের অস্কারে ইতিহাস গড়ল প্যারাসাইট

দক্ষিণ কোরিয়ার সিনেমা প্যারাসাইট এবার অস্কার মঞ্চ থেকে জিতে নিল ৪টি পুরস্কার। সেরা ছবি তার মধ্যে ১টি। আর এখানেই ৯২ বছরের অস্কার পরম্পরা ভেঙে দিল এই সিনেমা। এই প্রথম কোনও ইংরাজি ভাষা ছাড়া অন্য ভাষার সিনেমা সেরা ছবির অস্কার জিতে নিল। এটা অবশ্যই অ্যাকাডেমি পুরস্কারের ইতিহাসে নয়া রেকর্ড হয়ে রইল। ১৯২৯ সাল থেকে শুরু হওয়া অ্যাকাডেমি পুরস্কার মঞ্চে এমন ঘটনা ঘটেনি। প্যারাসাইট একটি কমেডি ড্রামা ধর্মী সিনেমা। সিনেমাটি সেরা সিনেমা ছাড়াও জিতেছে আরও ৩টি অ্যাকাডেমি পুরস্কার। ১টি পেয়েছে সেরা পরিচালনার জন্য। বং জু হো জিতে নিয়েছেন এই পুরস্কার। এছাড়া অরিজিনাল স্ক্রিনপ্লে পুরস্কার জিতেছে প্যারাসাইট। জিতেছে সেরা আন্তর্জাতিক সিনেমার পুরস্কারও। জোকার, ওয়ান্স আপঅন এ টাইম ইন হলিউড, দ্যা আইরিশম্যান-এর মত সিনেমার সঙ্গে লড়াই করে অ-ইংরাজি ভাষার এই সিনেমা কিন্তু এবার অস্কার মঞ্চে সেরা চমক হয়ে রইল।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

এবার অ্যাকাডেমি পুরস্কার পেলেন একাধিক অভিনেতা অভিনেত্রী। পেলেন কলাকুশলীরাও। দেখে নেওয়া যাক তালিকাটা কেমন, সেরা অভিনেতা জোয়াকিন ফোনিক্স জোকার সিনেমার জন্য। ওয়ান্স আপঅন এ টাইম ইন হলিউড সিনেমায় অভিনয়ের জন্য সেরা সহ অভিনেতা হয়েছেন ব্র্যাড পিট। জুডি সিনেমায় অভিনেয়রে জন্য সেরা অভিনেত্রী হলেন রেনে জিলওয়েগার। সেরা সহ-অভিনেত্রী হয়েছেন লরা ডার্ন। বেস্ট অরিজিন্যাল সং-এর পুরস্কার পেয়েছে রকেটম্যান। সেরা সুরের পুরস্কার গেছে জোকার সিনেমার ঝুলিতে। সেরা ভিজুয়াল এফেক্টের পুরস্কার গেছে ১৯১৭ সিনেমার ঝুলিতে। এছাড়া সেরা সিনেমাটোগ্রাফি ও সেরা সাউন্ড মিক্সিং -এর জন্যও পুরস্কৃত হয়েছে ১৯১৭। সেরা প্রোডাকশন ডিজাইনের জন্য সম্মানিত ওয়ান্স আপঅন এ টাইম ইন হলিউড।

অস্কারের মঞ্চে এবার বকলমে জায়গা পেল ভারতের রিলায়েন্স। রিলায়েন্স এন্টারটেনমেন্টস হল ওয়ার ড্রামা ১৯১৭-এর অন্যতম প্রযোজক। আর ১৯১৭ অ্যাকাডেমি পুরস্কার জিতেছে। তাই ঘুরিয়ে হলেও রিলায়েন্স জায়গা পেল অস্কারের মঞ্চে। ভারতীয় সময় সোমবার ভোর সাড়ে ৬টায় ৯২ তম অ্যাকাডেমি পুরস্কারের মঞ্চ ঝলমল করে ওঠে। শুরু হয় একে একে পুরস্কার ঘোষণা। এবার কোনও মহিলা চিত্র পরিচালকের সিনেমা অস্কার নমিনেশনেও জায়গা না পাওয়ায় প্রতিবাদ ছিল। তবে এদিন আনুষ্ঠানিকভাবে না হলেও অস্কারের পুরো অনুষ্ঠান পরিচালনা করেন ২ নারী। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button