Sports

শাসন করল বিরাটের ব্যাট, ডারবানে জয় দিয়ে সিরিজ শুরু ভারতের

ভারতের ঘূর্ণি আক্রমণ ও বিরাট-রাহানে জুটির দুরন্ত রান তাড়া, এই দুয়ের জোরেই কেল্লাফতে করল ভারত। দক্ষিণ আফ্রিকাকে প্রথম ওয়ান ডে-তে ডারবানের পিচেই হারিয়ে দিল বিরাট বাহিনী। সেই ডারবান যেখানে ভারতের নড়বড়ে ব্যাটিং নিয়ে নিয়ে চিরকাল একটা আতঙ্ক পিছুতাড়া করে বেড়ায়। বৃহস্পতিবার টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। ডিকক ও আমলা জুটি তেমন রান যোগ করতে না পারলেও অধিনায়ক ডু প্লেসি কিন্তু একাই ভয়ংকর হয়ে ওঠেন। ১২০ রানের একটা বিধ্বংসী ইনিংস খেলেন তিনি। কিন্তু তাঁকে ভরসা দেওয়ার মত আর কেউ ভারতীয় ঘূর্ণি আক্রমণের সামনে দাঁড়াতে পারেননি। তাসের ঘরের মত ভেঙে পড়ে প্রোটিয়াদের মিডল অর্ডার। উইকেট হারানোর ভয়ে কিছুটা ক্রিজ আঁকড়ে পড়ে থাকার চেষ্টা দক্ষিণ আফ্রিকার রানের গতি শ্লথ করে দেয়। ৫০ ওভারের শেষে ৮ উইকেট হারিয়ে ২৬৯ রান করে শেষ হয় তাদের ইনিংস।

জবাবে ব্যাট করতে নেমে ভারতের ওপেনিং জুটি রোহিত শর্মা ও শিখর ধাওয়ান ভালই শুরু করেন। রোহিত (২০) ফেরার পর বিরাট-ধাওয়ান জুটি ভালই খেলছিল। কিন্তু বিরাটের ভুলে ধাওয়ানকে রান আউট হয়ে ফিরতে হয় প্যাভিলিয়নে। এতে মাঠেই কিছুটা উষ্মা প্রকাশ করেন ধাওয়ান। এদিকে ব্যাট হাতে নামেন অজিঙ্কা রাহানে। শুরু হয় বিরাট-রাহানে যুগলবন্দি। এমনিতেই বিরাট রান তাড়ায় ওস্তাদ। সঙ্গে রাহানেও দুরন্ত ফর্মে। এই দুই জোড়া ফলায় তখন দক্ষিণ আফ্রিকার বোলিং আক্রমণ ছিন্নভিন্ন। বিরাটের দুরন্ত ১১২ রানের ইনিংস আর রাহানের ৭৯ রানের ইনিংসের পর জেতাটা ছিল সময়ের অপেক্ষা মাত্র। জয়ের ২৭০ রানে পৌঁছতে সামান্যই সময় নেন ধোনি ও পাণ্ডিয়া। ৬ উইকেটে ডারবানে জেতে ভারত।

জিত দিয়ে শুরু হল ভারতের ওয়ান ডে সিরিজ। এদিনের সেঞ্চুরি দক্ষিণ আফ্রিকার মাটিতে বিরাটের প্রথম সেঞ্চুরি। সেইসঙ্গে এদিন ম্যাচের সেরাও নির্বাচিত হন বিরাট।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button