World

বিশ্বের আরও কয়েকটি দেশেও ১৫ অগাস্ট পালিত হয় স্বাধীনতা দিবস

দেশে স্বাধীনতা দিবসের ৭৫ তম বর্ষ পূর্তি ঘিরে আনন্দের শেষ নেই। তবে এই একই দিনে বিশ্বের আরও কয়েকটি দেশে ধুমধাম করে পালিত হয় স্বাধীনতা দিবস।

স্বাধীনতার ৭৬ বছর পূর্ণ করল ভারত। আর বছর পূর্তি হিসাবে স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি হল সোমবার। গত ১ বছর আজাদি কি অমৃত মহোৎসব পালনের মধ্যে দিয়ে চলার পর এদিন ছিল সেই ৭৫ তম বর্ষপূর্তির মাহেন্দ্রক্ষণ।

গোটা দেশ দিনটি পালন করছে ধুমধাম করে। তবে ভারতের পাশাপাশি এই ১৫ অগাস্ট দিনটি ধুমধাম করে স্বাধীনতা দিবস হিসাবে পালিত হয় অন্য কয়েকটি দেশেও।

ভারত ছাড়াও ৫টি দেশ ১৫ অগাস্ট স্বাধীনতা দিবস পালন করে। ১৫ অগাস্ট স্বাধীনতা দিবস পালন করে দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়া। ২টি দেশেই পালিত হয় স্বাধীনতা দিবস। আনন্দ উৎসবে মেতে ওঠেন বাসিন্দারা।

১৯৪৫ সালে জাপানের দখলে থাকা কোরিয়া মুক্তি পায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপান আত্মসমর্পণ করার পর ১৫ অগাস্ট মুক্তি পায় কোরিয়া। এরপর মার্কিন সমর্থনে দক্ষিণ কোরিয়া ও সোভিয়েত ইউনিয়নের সমর্থনে উত্তর কোরিয়া আলাদা রাষ্ট্র হিসাবে সামনে আসে। দিনটিকে ন্যাশনাল লিবারেশন ডে হিসাবে পালন করে ২ দেশ।


এছাড়া ১৫ অগাস্ট দিনটাকে স্বাধীনতা দিবস হিসাবে পালন করে বিশ্বের অন্যতম ক্ষুদ্র দেশ লিশটেনস্টাইন। সুইৎজারল্যান্ড ও অস্ট্রিয়ার মাঝে মধ্য ইউরোপের এই ছোট্ট দেশটি ১৮৬৬ সালে জার্মান শাসন থেকে স্বাধীনতা পায়।

তবে ১৯৪০ সালে লিশটেনস্টাইন সরকার ঘোষণা করে ১৫ অগাস্ট দিনটিকে পালন করা হবে দেশের স্বাধীনতা দিবস হিসাবে। তারপর থেকে সেখানে ১৫ অগাস্ট দিনটিতে স্বাধীনতা দিবস পালন হয়ে আসছে।

এই ১৫ অগাস্ট দিনটিতেই স্বাধীনতা পায় আফ্রিকার দ্বিতীয় বৃহত্তম দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অফ দ্যা কঙ্গো। ফরাসি উপনিবেশ কঙ্গো ১৯৬০ সালের ১৫ অগাস্ট ফরাসিদের হাত থেকে পূর্ণ স্বাধীনতা অর্জন করে। তারপর থেকে কঙ্গোয় ১৫ অগাস্ট স্বাধীনতা দিবস পালিত হয় পূর্ণ সমারোহে।

আরও একটি দেশ ১৫ অগাস্ট স্বাধীনতা পায়। দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র বাহরাইন এই দিনটাতেই ব্রিটিশ শাসন থেকে মুক্তি পায়। ১৯৭১ সালের ১৫ অগাস্ট স্বাধীন দেশের মর্যাদা পায় বাহরাইন।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button