Health

পুরুষদের ওষুধটি প্রথম ব্যবহার করার সময় সতর্ক করলেন গবেষকরা

ভায়াগ্রা শব্দটার সঙ্গে মানুষজন অনেকই পরিচিত। ওষুধটি ব্যবহার করেছেন এমন মানুষ কম পাওয়া গেলেও, সেটি কী তা জানেন এমন মানুষ অগুন্তি। সহজ কথা মিলনের সক্ষমতা বাড়াতে পুরুষরা এই ওষুধ ব্যবহার করে থাকেন। এমনিতে ওষুধটির পার্শ্বপ্রতিক্রিয়া সামান্যই বলে জানাচ্ছেন গবেষকরা। তবে যাঁরা এটি প্রথম ব্যবহার করছেন সেসব পুরুষদের জন্য সাবধান বাণী শোনালেন তাঁরা।

গবেষকেরা জানাচ্ছেন, অনেক পুরুষ শুরুতেই ওষুধটির সর্বোচ্চ ডোজ ব্যবহার করেন। অনেক সময় তাঁরা চিকিৎসকের পরামর্শ না নিয়েই এটির ব্যবহার শুরু করে দেন। আর সেসময় তাঁরা সর্বোচ্চ ডোজ নিয়ে শুরু করেন। যা কিন্তু তাঁদের চোখের জ্যোতির জন্য ক্ষতিকর হতে পারে বলে সতর্ক করেছেন গবেষকেরা। প্রথম ব্যবহার শুরু করেই এটির সর্বোচ্চ ডোজ নিলে চোখের দৃশ্য ক্ষমতা হ্রাস পেতে পারে। এমন রোগী পাওয়া গিয়েছে। তাই শুরুতেই সর্বোচ্চ ডোজ না নিয়ে অল্প ডোজ থেকে শুরুর পরামর্শ দিয়ে তাঁরা জানিয়েছেন এটা শুরুর সময় চিকিৎসকের সঙ্গে কথা বলে নেওয়া উচিত।

পড়ুন : মাথায় হাত মেষপালকদের, ১ সপ্তাহ ধরে টানা মিলন ৮০ হাজার ভেড়ার

আসলে সিলডেনাফিল ওষুধই ভায়াগ্রা ব্র্যান্ডনামে বিক্রি হয়। যা ১৯৯৮ সালে তৈরি হয়েছিল উচ্চ রক্তচাপের ওষুধ হিসাবে। কিন্তু পরে দেখা যায় তা পুরুষদের বিশেষ অঙ্গের মাসলকে রিল্যাক্স করে। ফলে তা মিলনের ক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করে। এটি একসময় কিন্তু বিশ্বের সবচেয়ে বেশি বিক্রিত ওষুধ হয়ে দাঁড়ায়। বাজারে আসামাত্র তার বিক্রি হুহু করে বাড়তে শুরু করে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button