Tuesday , January 21 2020
Cigarette
প্রতীকী ছবি

অতিরিক্ত ধূমপানে বদলে যাবে মুখ, বলছেন গবেষকেরা

ধূমপান যে স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। দীর্ঘদিন ধরে সেকথা বারবার বলে আসছেন বিশেষজ্ঞেরা। ফুসফুসের ক্ষতি থেকে ক্যানসার, শরীরের আরও নানা রোগের সূত্রপাত লুকিয়ে থাকে এই ধোঁয়ায়। তাই তা থেকে বিরত থাকতে সকলকে পরামর্শ দেওয়া হয়। কিন্তু এতদিন জানা ছিল ধূমপান শরীরের ভিতরের অংশের জন্য ভয়ংকর। কিন্তু তা যে মানুষের বহিরঙ্গের জন্যও ভয়ংকর তা এবার জানালেন গবেষকেরা।

ব্রিটেনের ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ে হওয়া একটি গবেষণায় জানানো হয়েছে ধূমপান ক্রমশ বদলে দেয় ধূমপায়ীর মুখের চেহারা। তাঁর যা বয়স তার চেয়ে অনেক বেশি বয়স্ক মনে হতে থাকে তাঁকে। মুখে দ্রুত বয়সের ছাপ পড়তে থাকে। যা একটা সময়ের পর মানুষের চোখে ধরা পড়বে। এজন্য দীর্ঘ সময় গবেষণা চালান তাঁরা। শরীরের ভিতরের নানা সমস্যার যেমন জন্ম হয় ধূমপান থেকে, তাঁরা লক্ষ্য করেন সেভাবেই অতি ধূমপান বদলে দিতে থাকে মানুষের মুখের চেহারা।

এই গবেষণার জন্য ২টি দল ভেঙে নেন গবেষকেরা। ১টি দল যাঁরা কখনও ধূমপান করেননি। অন্য দলটি আবার ২ ভাগে বিভক্ত ছিল। সেখানে একদল ছিলেন নতুন নতুন ধূমপানে আসক্ত হয়েছেন। আর একদল অনেকদিন ধরেই অতি ধূমপান চালিয়ে আসছেন। এঁদের নিরীক্ষণের পর এক সময়ে গবেষকেরা নিশ্চিত হন যে অতি সিগারেট খাওয়া মানুষের মুখে খুব দ্রুত বয়সের ছাপ ফেলে দেয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *