Tuesday , May 21 2019
Healthcare
প্রতীকী ছবি

হার্টের সুস্থতার জন্য সহজ এই কাজগুলো করুন

নতুন এক গবেষণা বলছে হার্ট ভাল রাখতে টিভি দেখা কমাতে হবে। শরীরকে আরও সচল রাখতে হবে। এনার্জিযুক্ত প্রাতরাশ করতে হবে। যাতে থাকবে দুধ, চিজ ও শস্য নির্ভর খাবার। এতে হার্ট ভাল থাকবে। রক্তচাপ স্বাভাবিক থাকবে। কমবে ডায়াবেটিসের সম্ভাবনা। গ্রীসের আথেন্সের কাপোদিসত্রিয়ান বিশ্ববিদ্যালয়ের হৃদরোগ বিশেষজ্ঞ তথা গবেষক সটিরিওস সালামানদ্রিস জানান, গবেষণা বলছে যাঁরা বসে থাকার মত কাজ বেশি করেন তাঁদের হৃদরোগের সম্ভাবনা বাড়ে।

সালামানদ্রিসের পরামর্শ, টিভি বন্ধ করুন। সোফা ফাঁকা করুন। কিছু না পেলে বাড়ির টুকটাক কাজ করুন। বন্ধুদের সঙ্গে আড্ডা মারুন। যা একটানা বসে বসে টিভি দেখার চেয়ে অনেক ভাল। আর তাতে হার্ট অনেকগুণ ভাল থাকে। তাঁর গবেষণা বলছে, যাঁরা সপ্তাহে ২১ ঘণ্টার বেশি টিভি দেখেন তাঁদের রক্তচাপ বৃদ্ধির সম্ভাবনা ৬৮ শতাংশ বেশি আর ডায়াবেটিসের সম্ভাবনা ৫০ শতাংশ বেশি।

সালামানদ্রিস জানাচ্ছেন, টিভি যদি দেখারই হয় তাহলে কিছু করতে করতে টিভি দেখা ভাল। যেমন ট্রেডমিলে হাঁটতে হাঁটতে, বা হাল্কা ওয়েট লিফটিং করতে করতে টিভি দেখলে তা হার্টের অতটা ক্ষতি করেনা। সব মিলিয়ে হাল্কা হলেও কায়িক পরিশ্রমে জোর দিতে চাইছেন সালামানদ্রিস।

একই সঙ্গে তিনি জানিয়েছেন, জীবন ধারণের একটা বড় দিক খাওয়া দাওয়া। এক্ষেত্রে হার্ট ভাল রাখতে প্রাতরাশের ওপর সবচেয়ে বেশি জোর দিয়েছেন তিনি। উচ্চ এনার্জিযুক্ত প্রাতরাশ করতে হবে বলে পরামর্শ দিয়েছেন সালামানদ্রিস। যাতে থাকবে দুধ, চিজ ও শস্য নির্ভর খাবার। এতে হার্ট ভাল থাকবে বলেই মত তাঁর।

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *