Health

করোনার তৃতীয় ঢেউ আসবেই, কবে তার ইঙ্গিত দিলেন এইমস প্রধান

করোনার তৃতীয় ঢেউ আসবেই। কিন্তু কবে আসবে? সে সম্বন্ধে একটা ইঙ্গিত দিয়ে দিলেন এইমস প্রধান রণদীপ গুলেরিয়া। কিছুটা ঠেকানোর উপায়ও জানালেন।

করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর ভারতের ভয়ংকর চিত্রটা গত এপ্রিল ও মে মাসে টের পেয়েছেন দেশবাসী। এখনও দ্বিতীয় ঢেউয়ের রেশ রয়ে গেছে। তবে অনেকটা স্তিমিত। কিন্তু দ্বিতীয় ঢেউ যাওয়ার পরিস্থিতি তৈরি হলে কি হবে, ইতিমধ্যেই তৃতীয় ঢেউ নিয়ে চর্চা শুরু হয়ে গেছে।

অনেক রাজ্যে ইতিমধ্যেই তৃতীয় ঢেউ সামাল দেওয়ার আগাম প্রস্তুতি শুরু হয়ে গেছে। আদৌ কি তৃতীয় ঢেউ আসবে? এলেই বা কবে আসবে তৃতীয় ঢেউ? এ প্রশ্ন এখন মুখে মুখ ঘুরছে। তারই একটা ইঙ্গিত দিলেন এইমস প্রধান চিকিৎসক রণদীপ গুলেরিয়া।

এইমস প্রধানের দাবি তৃতীয় ঢেউ আছড়ে পড়বেই। আর তা পড়তে পারে ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যেই। সহজ কথায় দেশের হাতে তৃতীয় ঢেউয়ের সঙ্গে লড়াই করার আগাম প্রস্তুতি নেওয়ার সুযোগ রয়েছে ২ মাসের মধ্যে।

তৃতীয় ঢেউকে যদি ভয়ংকর চেহারায় না দেখতে হয় সেজন্য যথাসম্ভব টিকাকরণে গতি আনা জরুরি। কিন্তু গুলেরিয়া এটাও মেনে নিচ্ছেন যে দেশের সব মানুষকে এত কম সময়ের মধ্যে টিকা দেওয়া মুশকিল।


তৃতীয় ঢেউ কিছুটা ঠেকাতে তিনি মানুষের সচেতনতার ওপরই ভরসা রাখছেন। কিন্তু আনলক পর্বে যেভাবে মানুষ লাগামছাড়া ভাবে বার হতে শুরু করেছেন তাতে পরিস্থিতি খারাপ হবে বলেই মনে করছেন রণদীপ গুলেরিয়া।

তাঁর মতে, মানুষ প্রথম ও দ্বিতীয় ঢেউ দেখার পরও শিক্ষা নেয়নি। মানুষ সচেতন হলে তৃতীয় ঢেউকে অনেকটা ঠেকানো সম্ভব বলেও মনে করছেন তিনি। মানুষকে করোনাবিধি মেনে চলার জন্য সরকারের তরফেও বারবার অনুরোধ করা হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button