World

চিন্তা বাড়িয়ে ফের রূপ বদলে নতুন প্রকার নিয়ে হাজির করোনা

করোনা মিউটেট করে নতুন নতুন ধরন বা প্রকারে সামনে আসছে। যা নতুন করে আতঙ্ক তৈরি করেছে। এবার ফের প্রকার বদলে নতুন রূপে হাজির করোনা।

করোনা পিছু কবে ছাড়বে তা কারও জানা নেই। যখনই করোনার দাপট কিছুটা প্রশমিত হয়েছে বলে মনে হচ্ছে, ঠিক তখনই তা নয়া ধরন নিয়ে মাথাচাড়া দিচ্ছে। মিউটেট করে আরও শক্তি নিয়ে ফিরে আসছে। যেমনটা হল ফ্রান্সে।

ফ্রান্সে গত অক্টোবরে একটি নতুন করোনার প্রকার সামনে এসেছে। ফ্রান্সের বানালেক ও ফিনিসতেঁ শহরে এই নতুন ধরন দেখতে পাওয়া গিয়েছে। যার নাম হয়েছে বি.১.৬৪০।

একটি স্কুলে ২৪ জনের দেহে প্রথম এই নতুন ধরনের খোঁজ মেলে। এদের মধ্যে ১৮ জনই পড়ুয়া। ফলে ওই স্কুলে ৫০ শতাংশ ক্লাস বন্ধ করে দেওয়া হয়।

শুধু ফ্রান্স বলেই নয়, ইতালি, ব্রিটেন, সুইৎজারল্যান্ড এবং স্কটল্যান্ডেও এই করোনার নতুন ধরনে সংক্রমিতের খোঁজ মিলেছে। যা নতুন করে চিন্তা বাড়িয়েছে। কারণ করোনার এই নতুন ধরন যথেষ্ট শক্তিশালী ও সংক্রামক বলে জানাচ্ছেন চিকিৎসকেরা।

এমনিতেই ইউরোপের পরিস্থিতি বড় একটা ভাল নয়। ঠান্ডা পড়ার সঙ্গে সঙ্গে ইউরোপ জুড়ে করোনা নতুন করে মাথাচাড়া দিয়েছে। জার্মানি বা রাশিয়ায় রেকর্ড দৈনিক সংক্রমণ পাওয়া গিয়েছে।

এছাড়া ইউরোপ জুড়েই এখন করোনা বাড়ছে। ফলে ইউরোপ নতুন করে চিন্তার মধ্যে পড়েছে। আর একমাস পরেই বড়দিন, নতুন বছর। এই সময়টা ইউরোপ জুড়েই থাকে ছুটির আমেজ।

যেভাবে করোনা বাড়ছে তাতে এ বছরও নমোনমো করে এই সময়টা কাটাতে হয় কিনা আপাতত সেই চিন্তাও কুড়েকুড়ে খাচ্ছে ইউরোপবাসীকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button