National

নির্দিষ্ট সময়ের আগেই রাজ্যে ভোট প্রচার বন্ধের নির্দেশ দিল কমিশন

এমন নির্দেশ সচরাচর দেখা যায়না। কিন্তু বুধবার তেমনই নির্দেশ জারি করল নির্বাচন কমিশন। ১৯ মে শেষ দফার ভোট। নিয়মমতো তার ২ দিন আগে অর্থাৎ ১৭ মে বিকেল ৫টা পর্যন্ত সব দলই ভোট প্রচার করতে পারবে। এটাই নির্বাচনবিধি। কিন্তু পশ্চিমবঙ্গের ক্ষেত্রে সেই বিধি প্রযোজ্য হচ্ছেনা। নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছে শুক্রবার বিকেল ৫টার পরিবর্তে রাজ্যে শেষ দফার নির্বাচনের ভোটপ্রচার বন্ধ হবে বৃহস্পতিবার রাত ১০টায়। তারপর আর কোনও দল প্রচার করতে পারবেনা।

বুধবার নয়াদিল্লিতে একথা জানিয়ে দেয় কমিশন। বৃহস্পতিবার রাত ১০টায় প্রচার বন্ধের নির্দেশ অবশ্য কেবলমাত্র পশ্চিমবঙ্গের ক্ষেত্রেই প্রযোজ্য। অন্য যেসব রাজ্যে ভোট রয়েছে সেখানে শুক্রবার বিকেল পর্যন্তই প্রচার করতে পারবে সব দল। তবে পশ্চিমবঙ্গে প্রচার বন্ধ হয়ে যাবে ১৯ ঘণ্টা আগেই। অর্থাৎ প্রায় ১ দিন কমল প্রচার। ১৬ মে রাত ১০টার পর থেকে আর কোনও প্রচার হবে না এ রাজ্যে।

কেন এমন নির্দেশ? নির্বাচনকে সামনে রেখে বিজেপি সভাপতি অমিত শাহ-র রোড শো ঘিরে অশান্তি ও সাম্প্রতিক বিভিন্ন অশান্তিকে সামনে রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে কমিশন। বাংলায় সুষ্ঠু নির্বাচন করতে বদ্ধপরিকর নির্বাচন কমিশন। এদিকে প্রচারে ১ দিন কমায় শেষ দিনের জন্য যেসব কর্মসূচি রাজনৈতিক দলগুলি সাজিয়ে রেখেছিল তা এবার নতুন করে সাজানোর চিন্তাভাবনা শুরু করেছে তারা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Tags
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close