Sourav Ganguly
ফাইল : সৌরভ গঙ্গোপাধ্যায়, ছবি - আইএএনএস

গোলাপি বলের টেস্টের সব কৃতিত্ব সৌরভকে দিলেন বেঙ্গসরকার

একদল ভাল ক্রিকেটারই জানেন ক্রিকেটের জন্য ভাল কী হবে। সৌরভ একজন দারুণ ক্রিকেটার। তাই তাঁর ক্রিকেট প্রশাসনে আসাটাও সঠিক। আর ভারতে যদি এই গোলাপি বলের টেস্ট বাস্তবায়িত হচ্ছে তো তার সবটুকু কৃতিত্ব যায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের মুকুটে। এটা তাঁর মুকুটে নতুন পালক। বিসিসিআই প্রেসিডেন্টের মুকুটে নতুন পালক। তাঁর চেষ্টাতেই এই দিনরাতের গোলাপি বলের টেস্ট সম্ভব হল। বৃহস্পতিবার এভাবেই ইডেনে গোলাপি বলের টেস্টের সব কৃতিত্ব উজাড় করে দিলেন ভারতের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক দিলীপ বেঙ্গসরকার।

দিলীপ এদিন আরও বলেন, এই ম্যাচ ইডেনে হাওয়াটাও দারুণ ব্যাপার। তাঁর কাছে ইডেন হল ভারতের অন্যতম সেরা মাঠ। এই মাঠের সঙ্গে তাঁর অনেক স্মৃতি জড়িয়ে আছে। এই মাঠেই তিনি তাঁর জীবনের প্রথম শতরান করেন। আবার অধিনায়ক হওয়ার পর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাঁর শতরানও এই মাঠেই হয়েছিল।

Dilip Vengsarkar
ফাইল : দিলীপ বেঙ্গসরকার, ছবি – আইএএনএস

প্রসঙ্গত গত বছর অ্যাডিলেডেই ভারতের প্রথম গোলাপি বলের দিন রাতের টেস্ট খেলার কথা ছিল। কিন্তু তা খেলতে রাজি হয়নি ভারত। এরপর বিষয়টি নিয়ে উদ্যোগী হন সৌরভ। বিসিসিআই প্রেসিডেন্ট হওয়ার পর উদ্যোগ নিয়ে তিনি এই টেস্টের বন্দোবস্ত করেই ফেলেন। এই টেস্ট খেলতে অধিনায়ক বিরাট কোহলির রাজি হতে মাত্র ৩ সেকেন্ডে লেগেছিল। এই টেস্ট করানোর পাশাপাশি জাঁকজমকেও জোর দিয়েছেন সৌরভ। ইডেনে খেলা দেখতে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আসছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। খেলার প্রথম দিনে থাকছেন অভিনেত্রী রানি মুখোপাধ্যায়। যে কোনও একদিন ঘণ্টা বাজিয়ে এই টেস্টের খেলা শুরু করবেন দাবার বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেন ও প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *