World

বাঙালিকে নিয়ে এবার ছুটবে নতুন এক যান

বাংলা ভাষাভাষী মানুষকে দ্রুত এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছে দিতে এবার তাদের পরিবহণ মুকুটে যুক্ত হচ্ছে এক নতুন পালক।

একটি দেশের উন্নয়ন অনেক কিছুর ওপর নির্ভর করে। যার মধ্যে একটি অবশ্যই পরিবহণ। পরিবহণ ব্যবস্থা উন্নত হলে সে দেশের আর্থিক উন্নয়নও গতি পায়। সে যাত্রী পরিবহণ হোক বা বাণিজ্যিক পরিবহণ। সবই শক্তিশালী হওয়া জরুরি।

সেই রাস্তায় আরও একধাপ এগোতে চলেছে ভারতের প্রতিবেশি দেশ। বাংলাদেশ চলতি বছরেই তাদের পদ্মা সেতু দিয়ে গোটা বিশ্বকে শুধু চমকই দেয়নি, সেইসঙ্গে যোগাযোগকেও অনেক বেশি সমৃদ্ধ করেছে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

এবার সেই বাংলাদেশেই শুরু হতে চলেছে মেট্রো পরিষেবা। শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাওয়ার জন্য মেট্রোর জুড়ি নেই। ভারত, থাইল্যান্ড, চিনা ও জাপানি সংস্থার সহায়তায় বাংলাদেশে এই বছরেই চালু হতে চলেছে মেট্রো পরিষেবা।

বাংলাদেশে মেট্রো পরিষেবা চালু হচ্ছে আগামী ২৮ ডিসেম্বর। সে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মেট্রোর উদ্বোধনে অংশ নেবেন।

ঢাকার উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলাচল করবে এই মেট্রো। ২০ কিলোমিটার পথ অতিক্রম করবে এই মেট্রো পরিষেবা। মোট ১৬টি স্টেশন পড়বে সব মিলিয়ে।

ঢাকার প্রায় সব প্রান্তকেই মেট্রো পরিষেবার সঙ্গে যুক্ত করতে চলেছে বাংলাদেশ সরকার। তারই প্রথম দফা শুরু হতে চলেছে ২৮ ডিসেম্বর।

গত অগাস্ট মাস থেকেই এই মেট্রো পরিষেবা প্রদানের জন্য ট্রায়াল রান শুরু হয়েছিল। অবশেষে মেট্রো কবে থেকে সাধারণ যাত্রীদের নিয়ে ছুটবে সেই দিনটাও ঘোষণা হয়ে গেল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *