World

ভাষা দিবসকে সামনে রেখে এবার জাতীয় স্লোগান পেল বাংলাদেশ

২১ ফেব্রুয়ারি মানেই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভাষার জন্য প্রাণ দিয়েছিলেন ৫ তরতাজা যুবক। সেই ভাষা দিবসের প্রাক্কালে এবার জাতীয় স্লোগান পেল বাংলাদেশ।

ভাষা দিবস বাংলাদেশে তো বটেই সেইসঙ্গে পশ্চিমবঙ্গেও সাদরে পালিত হয়। সোমবার সকাল থেকেই পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে ভাষা দিবস উদযাপন হচ্ছে। ভাষা দিবস উপলক্ষে বাংলাদেশেও অনেক আয়োজন। সকাল থেকেই শুরু হয় নানা অনুষ্ঠান।

এদিক ভাষা দিবসের ঠিক আগের দিন রবিবার বাংলাদেশে একটি মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানেই মান্যতা পায় একটি স্লোগান। যা বাংলাদেশের জাতীয় স্লোগান হিসাবে এবার থেকে ব্যবহার হবে।

রবিবার মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি বৈঠকে অংশ নেন। বাকি মন্ত্রীরা উপস্থিত ছিলেন কনফারেন্স রুম থেকে। সেখানেই আলোচনার পর জয় বাংলা স্লোগানটি বাংলাদেশের জাতীয় স্লোগান হিসাবে মান্যতা পায়।

এবার তা বিজ্ঞপ্তি দিয়ে দেশের সকলের কাছে পৌঁছে দেবে বাংলাদেশ সরকার। আগামী দিনে এই জয় বাংলা-ই হবে বাংলাদেশের জাতীয় স্লোগান।

প্রসঙ্গত বাংলাদেশের ক্যাবিনেট সেক্রেটারি জানিয়েছেন, জয় বাংলা শব্দবন্ধটি হাইকোর্টের তরফ থেকে প্রকাশ করা হয়েছিল। এবার তা মন্ত্রিসভার মান্যতা পেল।

কোনও দেশের জাতীয় স্লোগানে বাংলা শব্দের উজ্জ্বল উপস্থিতি অবশ্যই দেশ নির্বিশেষে বাংলা ভাষাভাষী সব মানুষের জন্যই গর্বের। তাও আবার মান্যতা পেল ঠিক ভাষা দিবসের দরজায় দাঁড়িয়ে। এটাও এক অন্য প্রাপ্তি। যা হয়তো এবারের ভাষা দিবস পালনকে আরও আনন্দময় করে তুলেছে।

বাংলাদেশ তো বটেই, পশ্চিমবঙ্গের আনাচেকানাচেও কান পাতলে শোনা যাচ্ছে আমার ভায়ের রক্তে রাঙানো ২১শে ফেব্রুয়ারি বা আ-মরি বাংলা ভাষার মত গান। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.