World

প্রায় ৯৭ কোটি টাকায় বিক্রি হল আইনস্টাইনের তত্ত্বের পাণ্ডুলিপি

বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইনের আপেক্ষিকতাবাদ তত্ত্বের পাণ্ডুলিপি বিক্রি হল একটি নিলামে। চোখ কপালে তোলা দামে সেটি কিনলেন নিলামে অংশ নেওয়া অনামী ক্রেতা।

অ্যালবার্ট আইনস্টাইনের নিজের হাতে লেখা অতিপরিচিত তত্ত্বের পাণ্ডুলিপি। তা যে মহামূল্যবান তা সকলেরই জানা। ফলে সেটিকে নিজের সংগ্রহে রাখতে কে না চাইবেন!

কিন্তু পাণ্ডুলিপিটি কিনতে গেলে তা নিলামে ওঠা জরুরি ছিল। যা এতদিনে উঠল। আইনস্টাইনের আপেক্ষিকতাবাদের পাণ্ডুলিপি সাকুল্যে ২টি রয়েছে। যার ১টি গত মঙ্গলবার বিক্রি হল ফ্রান্সের প্যারিসে।

নিলাম সংস্থা ক্রিস্টিজ এই নিলামের আয়োজন করে। ৫৪ পাতার এই পাণ্ডুলিপিটি অবশ্য একা আইনস্টাইনের অবদান নয়। আইনস্টাইন ও মিশেল বেসো ২ জনে মিলে ১৯১৩ থেকে ১৯১৪ সালের মধ্যে সৃষ্টি করেন পাণ্ডুলিপিটির।

অ্যালবার্ট আইনস্টাইনের আপেক্ষিকতাবাদ বিজ্ঞানীদের এখনও অন্যতম আলোচ্য বিষয়। যে পাণ্ডুলিপিটি নিলামে ওঠে সেটি সাধারণ আপেক্ষিকতাবাদ তত্ত্ব আবিষ্কারের একটি গুরুত্বপূর্ণ সময়ের দলিল। যা মঙ্গলবার বিক্রি হয়েছে চোখ কপালে তোলা দামে।

১৩ মিলিয়ন ডলার বা ১১.৭ মিলিয়ন ইউরোতে বিক্রি হয় পাণ্ডুলিপিটি। যা ভারতীয় মুদ্রায় দাঁড়ায় ৯৬ কোটি ৭৩ লক্ষ টাকার কিছু বেশি।

ক্রিস্টিজ নিলামের আগে জানিয়েছিল পাণ্ডুলিপিটির দাম মোটামুটি ২.৪ থেকে ৩.৫ মিলিয়ন ডলার মধ্যে। সেখান থেকে তা চড়তে চড়তে বিক্রি হয় ১৩ মিলিয়ন ডলারে।

প্রসঙ্গত ২০১৯ সালে আইনস্টাইনের ১৪০ তম জন্মবার্ষিকী উপলক্ষে চিনের সাংহাইতে একটি প্রদর্শনীর আয়োজন হয়েছিল। সেখানে আপেক্ষিকতাবাদের এই পাণ্ডুলিপিটি ও ই ইকুয়ালস টু এমসি স্কোয়ারের হাতে লেখা পাতা প্রদর্শিত হয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button