Sports

স্থান পরিবর্তন না করে ১২ ঘণ্টায় ৬৬ কিলোমিটার ছুটলেন মোরাদাবাদ এক্সপ্রেস

যেখানে ছিলেন সেখানেই রইলেন। কিন্তু তিনি ১২ ঘণ্টায় ৬৬ কিলোমিটার ছুটেও ফেললেন। হেঁয়ালি মনে হলেও ঠিক এটাই হয়েছে। তৈরি হয়েছে রেকর্ডও।

তিনি যেখানে ছিলেন সেখানেই রয়ে গেলেন। আশপাশে ১ মিটারও পার করলেন না। অথচ তিনি ছুটে ফেললেন ৬৬ কিলোমিটার। তাও আবার একটানা।

৬৬ কিলোমিটার ছুটতে তাঁর সময় লাগল ১২ ঘণ্টা। তাঁর এই ছুট দেখতে উপস্থিত ছিলেন অনেকেই। মনে করা হচ্ছে তিনি গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস-এ নয়া নজির গড়লেন।

পুরোটা হেঁয়ালি মনে হতে পারে সকলের। কারণ তিনি এক স্থানে থেকে ৬৬ কিলোমিটার ছুটলেন কীভাবে? হেঁয়ালির কিনারা লুকিয়ে ট্রেডমিলে। তিনি ছুটেছেন বটে, তবে তা ট্রেডমিলে। ফলে তাঁর স্থান পরিবর্তন হয়নি। আবার ছুটেছেনও।

উত্তরপ্রদেশের মোরাদাবাদের ছেলে জয়নুল আবেদিন অবশ্য আগে থেকেই স্বনামধন্য। তাঁর একটানা ছোটার ক্ষমতার জন্য তাঁকে সকলে চেনেন মোরাদাবাদ এক্সপ্রেস নামে। রেকর্ড গড়ার পাশাপাশি জয়নুল জানিয়েছেন, তাঁর উদ্দেশ্য ছোটার মধ্যে দিয়ে মানুষের কাছে সুস্থ থাকার বার্তা পৌঁছে দেওয়া।

২০১৮ সালে আবেদিন মহিলাদের সম্মান জানাতে দিল্লি থেকে আগ্রা হয়ে জয়পুর হয়ে ফের দিল্লিতে ফিরে আসেন। পুরোটাই ছুটে। এই দৌড়ে তাঁর সময় লাগে ৭ দিন ২২ ঘণ্টা।

এজন্য জয়নুল আবেদিনের নাম ইন্ডিয়া বুক অফ রেকর্ডস-এ উঠে যায়। অতিমারির মধ্যে কর্মরত পুলিশদের সম্মান জানিয়ে ৫০ কিলোমিটার ছোটেন তিনি।

২০২১ সালের শেষে পৌঁছে গত শনিবার ট্রেডমিলে ৬৬ কিলোমিটার ছোটার সময় তাঁকে উৎসাহ দিতে সেখানে উপস্থিত ছিলেন জেলার উচ্চপদস্থ আধিকারিকরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.