Health

করোনার মত অতিমারি রুখতে নয়া দাওয়াই দিল হু

করোনা অতিমারি এখনও দাপটে রয়েছে বিশ্বজুড়ে। এখনও বহু দেশেই পরিস্থিতি শোচনীয়। এমন অতিমারি আগামী দিনে রুখতে এক অন্য পথের দিশা দিল হু।

করোনা গোটা বিশ্বকে গত ২ বছরে এক ভয়ংকর পরিস্থিতির মুখে এনে দাঁড় করিয়ে দিয়েছে। প্রাণ যাচ্ছে। অর্থনীতি অনেক জায়গায় ভেঙে পড়েছে। মানুষ কাজ হারিয়েছেন। অনেক উদ্যোগ বন্ধ হয়ে গেছে।

এখনও করোনা দাপটে রয়েছে বিশ্বজুড়ে। করোনা প্রতিষেধক টিকা প্রদান করে এই অতিমারিতে লাগাম দেওয়ার আপ্রাণ চেষ্টা চলছে বিশ্বজুড়ে।

এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর প্রধান টেডরস এধেনম গেব্রিয়েসস এক বার্তায় করোনার মত এমন ভয়ংকর এক অতিমারি যাতে অদূর ভবিষ্যতে আবার বিশ্বে থাবা বসাতে না পারে তার এক নয়া পথের দিশা দেখিয়েছেন।

হু প্রধান এমন অতিমারি যাতে আর না হতে পারে সেজন্য সব দেশকে একজোট হয়ে কাজে নামার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, এটা সকলকে নিশ্চিত করতে হবে যাতে করোনার মত এমন অতিমারি আর না হতে পারে। বিশ্ব স্বাস্থ্য ক্ষেত্রে নজর দেওয়ার জন্য সকলকে একজোট হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

হু প্রধান বলেন, গোটা বিশ্ব একজোট হয়ে ঝুঁকি মুছে ফেলা স্বাস্থ্য পদ্ধতিতে জোর দিতে হবে। এছাড়া বিশ্বের সব দেশ যাতে টিকা, প্রয়োজনীয় ওষুধ, স্বাস্থ্য সংক্রান্ত যন্ত্রপাতি পেতে পারে সেদিকেও সকলকে নজর দেওয়ার আহ্বান জানান তিনি।

এদিনের কনফারেন্সে নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা প্রত্যন্ত অঞ্চলেও যাতে স্বাস্থ্য পরিষেবা ঠিক করে পৌঁছতে পারে সেদিকে নজর দেওয়ার প্রয়োজনীয়তা তুলে ধরেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button