Health

করোনা বিদায়ের সম্ভাবনা তৈরি হয়েছে বলে জানাল হু

বিশ্বজুড়ে করোনা অতিমারি ছড়ানোর পর থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু তাদের মতামত বিশ্বকে জানিয়েছে। এতদিনে তারা করোনা অতিমারি বিদায় নিয়ে আশার কথা শোনাল।

জেনেভা : এবার সত্যিই টিকার সম্ভাবনা তৈরি হল। টিকা এবং করোনা রুখতে বিশ্বব্যাপী যে প্রচলিত পদ্ধতিগুলি প্রমাণিত হয়েছে সেগুলির সাহায্যে এবার করোনা অতিমারিকে শেষ করা সম্ভব হবে। এমনই জানালেন হু প্রধান টেডরস এধেনম গেব্রিয়েসস।

করোনা ছড়ানোর পর থেকে বিভিন্ন সময়ে টিকা নিয়ে নানা সম্ভাবনার কথা শোনা গেলেও হু কিন্তু তাতে বিশেষ আমল দেয়নি। বরং হু জানাচ্ছিল করোনা এখনই যাওয়ার নয়। এমনকি আদৌ টিকা তৈরি হবে কিনা তা নিয়েও শঙ্কা প্রকাশ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু সেই হু এবার মেনে নিল করোনা বিদায়ের সম্ভাবনা তৈরি হয়ে গেছে।

হু প্রধান একথা জানান অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকাটি ৯০ শতাংশ কার্যকরী হিসাবে ঘোষণা হওয়ার পর। এর আগেই অবশ্য টিকা পরীক্ষার চূড়ান্ত ফলাফলের ভিত্তিতে মার্কিন ২ সংস্থা ফাইজার ও মডার্না তাদের তৈরি টিকার কার্যকারিতার কথা ঘোষণা করেছে।

এছাড়াও বেশ কয়েকটি টিকা তাদের ট্রায়াল পর্যায়ের বিভিন্ন স্তরে রয়েছে। ভারতের তৈরি টিকাটিও ২ মাসের মধ্যেই তার ট্রায়াল শেষ করে ফেলবে বলে জানানো হয়েছে। এই পরিস্থিতিতে আরও টিকা আসতে চলেছে। এছাড়া রাশিয়ার স্পুটনিক ভি ভাল ফল দেখাচ্ছে।

হু প্রধান জানিয়েছেন বিশ্বে টিকার ইতিহাস বলছে এত কম সময়ে কোনও টিকা তৈরি হতে পারেনি। কিন্তু পরিস্থিতিও এমন পর্যায়ে পৌঁছায়নি। তাছাড়া এখন প্রযুক্তির সুবিধা পাওয়া যাচ্ছে।

তাছাড়া করোনা পরিস্থিতি যেভাবে গোটা বিশ্বকে কাবু করছিল তার গুরুত্ব বুঝে গোটা বিশ্বের বিজ্ঞানীরা টিকা তৈরির জন্য উঠে পড়ে রাতদিন এক করে চেষ্টা চালিয়ে গেছেন। তারই ফলে এত দ্রুত কোনও রোগের টিকা পাওয়া সম্ভব হল। আর তার ফলেই এখন করোনা বিদায়ের সম্ভাবনা উজ্জ্বল হয়েছে।

হু প্রধান এদিন আরও একটি কথা মনে করিয়ে দিয়েছেন। তিনি জানিয়েছেন যে আপৎকালীন তৎপরতায় টিকা তৈরি হল আগামী দিনে যেন সেই তৎপরতায় তা বিশ্বের সকলের মধ্যে বিতরণের ব্যবস্থাও করা হয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button