World

এখানে রামধনু সেজে ওঠে রাতের অন্ধকারে, চাঁদের আলোয় খেলে সাত রং

রামধনু যে রাতের অন্ধকারে দেখা যেতে পারে তা শুনে অনেকেই অবাক হবেন। কিন্তু এখানে দিনে নয়, রাত নামলে রামধনু খেলা করে।

বিশ্বজুড়ে কতই না অজানা অবাক করা বিষয় ছড়িয়ে রয়েছে। রামধনু সাধারণত দিনের আলোয় দেখা যায়। কিন্তু তা যে রাতের অন্ধকারে দেখা যায় তা কে জানত?

এখানে আবার রাত নামলে তবেই দেখা মেলে রামধনুর। সাত রং খেলে রাতের আকাশে। সূর্যের আলো নয়, এখানে রামধনু খেলে চাঁদের আলোর স্পর্শে। জ্যোৎস্নার আলোয় এ প্রান্ত থেকে ও প্রান্ত পর্যন্ত ধনুকের মত রামধনু ফুটে ওঠে জলের ধোঁয়ায়।

পৃথিবীর অন্যতম দ্রষ্টব্য যেসব ঝরনাগুলি রয়েছে তার অন্যতম ভিক্টোরিয়া জলপ্রপাত। আফ্রিকার জাম্বিয়া ও জিম্বাবোয়ের সীমান্তে জাম্বেজি নদীর ওপর এই ঝরনা তার বিশালত্বের জন্য বিখ্যাত।

এই ভিক্টোরিয়া ফলস যেখানে উপর থেকে নিচে পড়ছে সেখানে প্রচুর জলকণা মেঘের মত আস্তরণ সৃষ্টি করে। যা পাহাড়ের যে ঢাল বেয়ে ঝরনা ঝরে পড়ছে তার ওপর পর্যন্ত অংশকে ধোঁয়াশার মত করে রাখে।


এই জলকণার জমাট সম্ভারের ওপর রাতে চাঁদের আলো এসে পড়ে। আর সেই চাঁদের আলোয় জলকণার বুক জুড়ে এ প্রান্ত থেকে ও প্রান্ত পর্যন্ত তৈরি হয় সাতরঙা রামধনু।

তাই এ রামধনু দেখতে সকালে নয়, রাতের অন্ধকারে দেখতে যেতে হবে ভিক্টোরিয়া জলপ্রপাতে। তারপর চোখের পলক না ফেলা মুগ্ধতা নিয়ে চেয়ে থাকতে হবে এই রাতের রামধনুর দিকে।

প্রকৃতির এই খেয়ালি খেলা চোখ জুড়িয়ে দেবে সকলের। এই রামধনু দেখার জন্য অনেক পর্যটক রাতেই হাজির হন ভিক্টোরিয়া ফলস দেখতে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button