SciTech

অণুবীক্ষণ যন্ত্রের তলায় ক্রিসমাসের শুভেচ্ছা

বড়দিনে খালি হাতে তো আর কাছের মানুষদের শুভেচ্ছা জানানো যায় না। সেক্ষেত্রে সবথেকে সহজলভ্য উপহার হতে পারে একটা ছোট ক্রিসমাস কার্ড। ব্রিটেনের একদল বিজ্ঞানী তাই প্রাক-ক্রিসমাস লগ্নে বানিয়ে ফেলেছেন বিশেষ একধরণের কার্ড। তবে সেই কার্ডে লেখা শুভেচ্ছা বার্তা পড়তে গেলে প্রাপককে চোখ রাখতে হবে অণুবীক্ষণ যন্ত্রের তলায়। সেই কার্ডের আকৃতি এতটাই ক্ষুদ্র যে একটা আদর্শ মাপের পোস্টাল স্ট্যাম্পের খামে প্রায় ২০ কোটির মত কার্ড দিব্যি জায়গা করে নিতে পারবে! এমনটাই দাবি বিজ্ঞানীদের।

ব্রিটেনের জাতীয় ল্যাবরেটরিতে প্রস্তুত ১৫ বাই ২০ মাইক্রোমিটারের ক্ষুদ্রতম কার্ডটি বানাতে যথেষ্ট কসরত করতে হয়েছে বিজ্ঞানীদের। সিলিকন নাইট্রেটের রাসায়নিক উপাদান দিয়ে তৈরি কার্ডটি প্লাটিনাম পাতে মোড়া। কার্ডের ভিতরে ও বাইরে আয়ন রশ্মি ব্যবহার করে প্রিয়জনকে উদ্দেশ্য করে লেখা হয়েছে বিশেষ শুভেচ্ছা বার্তা।

এর আগে বিজ্ঞানীরা ২০০ বাই ২০৯ মাইক্রোমিটারের গ্রিটিংস কার্ড বানিয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন বিশ্ববাসীকে। এবারে তার থেকে ১০০ গুণ ছোট মাপের কার্ড বানিয়ে তাঁরা দেখিয়ে দিলেন অত্যাধুনিক প্রযুক্তির বিস্ময়কর কামাল। এখন দেখার পৃথিবীর সবথেকে ক্ষুদ্রাকৃতি ক্রিসমাস কার্ডের এই দাবিদারকে সাধারণ মানুষ কতটা আপন করে নেন।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button