Sports

বদলাচ্ছে নাম, অলিম্পিকস পদক জয়ীর নামে হচ্ছে তাঁর স্কুলের নাম

এমন ঘটনা এ দেশে প্রথম। এক অলিম্পিকস পদক জয়ী যে স্কুলে পড়েছিলেন, সেই স্কুলের নাম বদলে তাঁর নামে করে দেওয়া হচ্ছে।

এক সময় গ্রাম থেকে এসে দিল্লির আদর্শ নগরে একটি সরকারি স্কুলে পড়াশোনা করেছিলেন এবারের অলিম্পিকসে ভারতের হয়ে রুপোর পদক জেতা রবি দাহিয়া। আদপে সোনিপতের ছেলে রবি দিল্লিতে এসে আদর্শ নগরের এই স্কুলে পড়াশোনার পাশাপাশি তালিম নিচ্ছিলেন কুস্তিতে।

কদিন আগে টোকিও অলিম্পিকসে অনেক আশা ছিল তাঁকে ঘিরে। নিরাশ করেননি ২৩ বছরের রবি। সোনা জয়ের দরজায় পৌঁছেও অবশ্য শেষ লড়াইটা তিনি হেরে যান রাশিয়ান অলিম্পিক কমিটি-র কুস্তিগির জাভুর ইউগুয়েভ-এর কাছে।

ফলে সোনার পদক না মিললেও রুপোর পদক দেশে আনতে সমর্থ হন তিনি। তাঁকেই সম্মান জানাতে তাঁরই স্কুলে একটি অনুষ্ঠানের বন্দোবস্ত হয়েছিল। সেখানে উপস্থিত ছিলেন দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া।

স্কুলের প্রাক্তন ছাত্র দেশের মুখ উজ্জ্বল করেছে। তাই তাঁকে সম্মান জানানোটা রীতিমত মনে রাখার মত করে দিল দিল্লির কেজরিওয়াল সরকার।


আদর্শ নগরের এই স্কুল, সেখানে পড়াশোনা করে রবি দাহিয়া বড় হয়েছেন, সেই স্কুলের নাম বদলে এবার থেকে তা রবি দাহিয়ার নামে করার সিদ্ধান্ত জানাল দিল্লি সরকার। স্কুলের নতুন নাম হচ্ছে রবি দাহিয়া বাল বিদ্যালয়।

স্কুলের নাম যে বদলাচ্ছে তা মণীশ সিসোদিয়া ট্যুইট করে জানিয়েছেন। এও জানিয়েছেন যে তাঁদের স্কুলের ছাত্রের এই কৃতিত্বে শিক্ষকরাও আবেগে ভাসছেন।

অলিম্পিকসে পদক জয়ীর নামে তাঁর স্কুল এমনটা এই দেশে প্রথম। মাত্র ২৩ বছর বয়সে তাঁর নামে একটি স্কুল চলবে এটাও বিরল সম্মানের একটি হয়ে থাকবে রবি দাহিয়ার কাছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button