SciTech

প্রাণিকুলের কুম্ভকর্ণ, বেঁচে থাকার জন্য ৩ বছর টানা ঘুমোতে পারে এই প্রাণি

রামায়ণে কুম্ভকর্ণ টানা ঘুমের জন্যই বিখ্যাত। এই জগতে এমন এক প্রাণি রয়েছে যারা বাঁচার জন্য ৩ বছর টানা ঘুমিয়ে কাটিয়ে দেয়।

না খাওয়া, না জেগে ওঠা। টানা ৩ বছর পর্যন্ত ঘুম দিতে ওস্তাদ এই প্রাণি। অবশ্য বেঁচে থাকার তাগিদ থেকেই এই ঘুম দেয় তারা। যাতে তারা মরে না যায়। শামুক এমনই এক প্রাণি। তবে সব শামুক নয়।

শামুক সাধারণত স্যাঁতস্যাঁতে জোলো জায়গায় থাকতে পছন্দ করে। আর্দ্রতা তাদের বেঁচে থাকার অন্যতম শর্ত। কিন্তু এমন শামুকও রয়েছে যারা প্রবল গরম জায়গায় দিব্যি বেঁচে থাকে।

যদিও এই বেঁচে থাকার জন্য তারা নানা রকম উপায় বার করেছে। তার একটি ৩ বছর টানা ঘুমিয়ে থাকা। এরা প্রবল গরমেও এমন একটা জায়গা খুঁজে নেয় যা অপেক্ষাকৃত ঠান্ডা।

তাছাড়া তাদের খোলের মধ্যে এমন একটি জেল নির্গত হয় যা ভিতরের ঠান্ডাভাবকে বাইরে যেতে দেয়না। এভাবে তারা তাদের বেঁচে থাকাটা নিশ্চিত করে। এই টানা ৩ বছর ঘুমকে শামুকদের সামার স্লিপ বলে ব্যাখ্যা করেন বিজ্ঞানীরা।

তবে শুধু টানা ৩ বছর না খেয়ে ঘুমই তাদের একমাত্র বাঁচার উপায় নয়। গরমেও তারা বেঁচে থাকার জন্য অনেক সময় সকালে টানা ঘুম এবং রাতে জেগে থাকার পদ্ধতিতে চলে।

রাতে জেগে থাকার সময় তারা খাবার সংগ্রহ করে। আর সকালে যেহেতু অসহ্য গরম, তাই সেই সময়টা ঘুমিয়ে কাটিয়ে দেয়। কঠিন আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিয়ে নিজেদের সেভাবে তৈরি করে নেওয়ায় শামুক কিন্তু যথেষ্ট পটু।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button