World

শতাধিক মানুষের প্রাণ নিল ‘টেমবিন’

ফিলিপিন্সে ক্রান্তীয় ঝড় নতুন কিছু নয়। কিন্তু তারমধ্যে কয়েকটা এমন ঝড় হানা দেয় যা প্রাণঘাতী। শয়ে শয়ে মানুষের প্রাণ আর মাইলের পর মাইল এলাকায় ধ্বংসলীলা চালিয়ে যা ক্ষান্ত হয়। তেমনই এক ক্রান্তীয় ঝড় ‘টেমবিন’-এর দাপটে তছনছ হয়ে গিয়েছে ফিলিপিন্সের মিন্দানাও দ্বীপ। হড়কা বান ও কাদা ধসে কার্যত নিশ্চিহ্ন হয়ে গিয়েছে অনেক বসতি। চারদিকে শুরু জল আর জল। ২টি শহর দুবোড ও পিয়াগাপো-র অবস্থা করুণ। অনেক বাড়ি জলের তোড়ে ভেসে গেছে।

সমুদ্রের ওপর তৈরি হওয়া এই ঘূর্ণিঝড় মিন্দানাও-তে স্থলভূমিতে প্রবেশ করেছে। ক্রমশ তা পশ্চিমের দিকে সরছে। চালাচ্ছে ধ্বংসলীলাও। যত স্থলভূমির ভিতরে ঢুকতে থাকবে, ততই ঝড় তার শক্তি হারাবে। কিন্তু তার আগেই তার ভয়ংকর গ্রাসে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে শতাধিক মানুষের। অনেক মানুষ নিখোঁজ। জলের তোড়ে ভেসে গেছেন তাঁরা। মানুষের পাশাপাশি বহু গবাদি পশুর মৃত্যু হয়েছে। হাজার হাজার হেক্টর জমি জলের তলায় চলে গেছে।

বহু নদী বিপদসীমার ওপর দিয়ে বইছে। হুহু করে জল ঢুকছে বিভিন্ন জনবসতিতে। উদ্ধারকাজে হাত লাগিয়েছে প্রশাসন। কিন্তু যা পরিস্থিতি তাতে অবস্থা স্বাভাবিক করতে কত সময় লাগবে তা এখনও পরিস্কার নয়। ধ্বংসের পরিমাণও এখনও বোঝা যাচ্ছে না। হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। তাঁদের ত্রাণ শিবিরে তুলে আনার ব্যবস্থা করছে প্রশাসন।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button