World

পারভেজ মুশারফকে মৃত্যুদণ্ড দিল পাক আদালত

পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট তিনি। সেনা প্রধান থেকে দেশশাসন। পারভেজ মুশারফ পাকিস্তানে এক দোর্দণ্ডপ্রতাপ ব্যক্তিত্ব হিসাবেই পরিচিত। সেই পারভেজ মুশারফের রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে মঙ্গলবার মৃত্যুদণ্ডের আদেশ দিল ইসলামাবাদের বিশেষ আদালত। আদালতের ৩ বিচারপতির বেঞ্চ এদিন এই চরম সাজা ঘোষণা করে। পাকিস্তানের ইতিহাসে এই প্রথম যে কোনও সেনা প্রধানকে মৃত্যুদণ্ডের মুখে পরতে হল।

পাকিস্তানে এখন ইমরান খানের সরকার। এই সাজা ঘোষণার পর আদালতের রায় খুঁটিয়ে দেখা হবে বলেও জানিয়েছে ক্ষমতাসীন সরকার। এখনই এই মৃত্যুদণ্ড নিয়ে কোনও মন্তব্য সরকারের তরফে করতে রাজি নয় ইমরান সরকার। বরং আইনজ্ঞদের দিয়ে পুরো রায় খতিয়ে দেখে এবং দেশে এই রায়ের রাজনৈতিক প্রভাব কী হয় তা খতিয়ে দেখার পরই পারভেজ মুশারফের মৃত্যুদণ্ড নিয়ে সরকার তাদের বক্তব্য জানাবে বলে পরিস্কার করে দিয়েছে পাক সরকার।

৭৬ বছরের মুশারফ অবশ্য এখন পাকিস্তানে নেই। তিনি রয়েছেন দুবাইতে। এখন নয়। ২০১৬ সাল থেকেই তিনি দুবাইয়ে থাকতে শুরু করেছেন। চিকিৎসার কারণ দেখিয়ে তিনি পাকিস্তান থেকে দুবাই চলে যান। তারপর থেকে তাঁকে বেশ কয়েকবার সাক্ষ্য দিতে পাক আদালতে তলব করা হলেও তিনি দুবাই থেকে পাকিস্তানে প্রবেশ করেননি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button