SciTech

৯০০ বছর পর রবিবার ফিরল সেই দিন

মাঝে কেটে গেছে ৯০০ বছর। তারমধ্যে এমন সুযোগ আর আসেনি। এমন দিন আর আসেনি। এল রবিবার। ৯০০ বছর আগে হয়েছিল। তারপর এদিন হল। এ এক ঐতিহাসিক দিন। যে দিনটায় মাস-দিন-বছর লিখলেও যা দাঁড়াবে, দিন-মাস-বছর লিখলেও তাই দাঁড়াবে। রবিবার ক্যালেন্ডার অনুযায়ী ছিল ০২-০২-২০২০। এ এক অদ্ভুত প্যালিন্ড্রোম। অর্থাৎ উল্টোদিক থেকেও যা হবে, সোজা দিক থেকেও তাই হবে। এমন দিন কিন্তু গত ৯০০ বছরে আর আসেনি।

৯০০ বছর আগে তাহলে দিনটা কী ছিল? সেই দিনটা ছিল ১১১১ সালের ১১ নভেম্বর। যা দাঁড়িয়েছিল ১১/১১/১১১১। এক অদ্ভুত প্যালিন্ড্রোম। অর্থাৎ উল্টোদিক থেকেও যা, সোজা দিক থেকেও তাই। তারপর ৯০০ বছরে এমন প্যালিন্ড্রোম আর আসেনি। মার্কিন যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আজিজ ইনান জানিয়েছেন, এমন দিন বড়ই বিরল। ৯০০ বছর পর এমন একটা দিন পেল বিশ্ব।

যদিও দিন মাহাত্ম্য এর একটাই। সংখ্যার খেলা। এর বাইরে এর আলাদা কোনও প্রভাব নেই। তবে সেই সংখ্যার অদ্ভুত দিক অনেককে অবাক করেছে। দিনটা নিয়ে তাই চর্চাও হয়েছে। রবিবার কিন্তু আর পাঁচটা দিনের মতই কেটেছে। অনেকে হয়তো নজরও করেননি এই সংখ্যার দিকটি। তবে কেবল এটি নিয়ে চর্চা হতে পারে। এর বাইরে একটা দিন কাটল এই যা! — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button