Tuesday , August 20 2019
Just In
Wagah
ফাইল : ওয়াঘা সীমান্ত, ছবি - আইএএনএস

বেজায় চটেছে পাকিস্তান, এবার দোস্তি-তেও ইতি

জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর বেজায় চটেছে পাকিস্তান। কূটনৈতিক সম্পর্ক ভেঙে দিয়েছে। যাবতীয় দ্বিপাক্ষিক বাণিজ্যেও রাতারাতি ইতি টেনেছে তারা। এবার অন্য সম্পর্কগুলোতেও দাঁড়ি টানছে। আগেই সমঝোতা এক্সপ্রেস বন্ধ করেছে পাকিস্তান। এবার তারা বন্ধ করল দিল্লি ও লাহোরের মধ্যে চলাচল করা দোস্তি এক্সপ্রেস। পাকিস্তানের যোগাযোগমন্ত্রী মুরাদ সঈদ ট্যুইট করে একথা জানিয়েছেন বলে দাবি করেছে পাকিস্তানেরই একটি সংবাদমাধ্যম। দোস্তি শব্দটা ব্যবহার করেননি। কেবল লিখেছেন ভারত ও পাকিস্তানের মধ্যে বাস পরিষেবা বন্ধ করা হল।

গত বৃহস্পতিবারই আনুষ্ঠানিকভাবে পাক সরকার ভারত ও পাকিস্তানের মধ্যে চলাচল করা সমঝোতা এক্সপ্রেস বন্ধ করেছে। সপ্তাহে ২ দিন করে চলা সমঝোতা এক্সপ্রেস লাহোর থেকে আটারি পর্যন্ত চলাচল করত। পাক সরকার এও জানিয়েছে সমঝোতা এক্সপ্রেসের কামরাগুলিকে তারা ইদের সময় সাধারণ মানুষের সুবিধার্থে কাজে লাগাবে। যাঁরা আগে থেকে টিকিট কেটে বসে আছেন তাঁদের টিকিটের দাম ফেরত দেওয়া হবে বলেও জানিয়ে দেয় পাক সরকার।

বৃহস্পতিবারের পর শুক্রবার ভারত ও পাকিস্তানের মধ্যে চলাচল করা আর একটি ট্রেন থর এক্সপ্রেসও বন্ধ করে পাকিস্তান। রাজস্থানের যোধপুর থেকে পাকিস্তানের মুনাবাও পর্যন্ত যাতায়াত করত থর এক্সপ্রেস। সপ্তাহে একদিনই চলত এই ট্রেন। সমঝোতা ছাড়া ভারত ও পাকিস্তানের মধ্যে চলাচল করা অন্য ট্রেনটি ছিল থর এক্সপ্রেস। তারপর এবার দোস্তি বাস যোগাযোগও বন্ধ করে দিল তারা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *