World

শেষ ৫ দিনে একজনও করোনা রোগী মিলল না সারা দেশে

গোটা বিশ্বের অধিকাংশ দেশের যখন দেশে প্রতিদিন নতুন রোগীর সংখ্যা দেখে চিন্তা বাড়ছে তখন শেষ ৫ দিনে একজনও করোনা পজিটিভের সন্ধান মিলল না এই দেশে।

ওয়েলিংটন : বিশ্বজুড়ে প্রায় সব দেশেই কম বেশি করোনা পজিটিভ পাওয়াই যাচ্ছে। যারমধ্যে খুব খারাপ পরিস্থিতিতে রয়েছে আমেরিকা, ব্রাজিল, ভারতের মত দেশগুলি। অন্যান্য দেশেও করোনা পজিটিভ প্রতিদিন লাফ দিচ্ছে। এই অবস্থায় সকলের নজর যখন দৈনিক পজিটিভ রোগীর সংখ্যা কিছুটা হলেও কমল কিনা সেদিকে, তখন নিউজিল্যান্ডে শেষ ৫ দিনে একটিও নতুন করোনা পজিটিভ রোগী পাওয়া যায়নি।

যেটা আরও চমকে দেওয়ার মত তথ্য সেটা হল গত ১০১ দিনে নিউজিল্যান্ডের মধ্যে সংক্রমণ হয়নি। অর্থাৎ যাঁদের এখন পাওয়া যাচ্ছে তাঁরা বাইরে থেকে করোনা নিয়ে সে দেশে প্রবেশ করেছেন। আর তারপরই তাঁদের দ্রুত আলাদা করে দেওয়া হয়েছে। দেশের সাধারণ মানুষ পর্যন্ত পৌঁছতেই পারেননি তাঁরা।

নিউজিল্যান্ডে এখন করোনা পজিটিভ রোগীর সংখ্যা ২১ জন। যাঁদের প্রত্যেককেই বিশেষ ব্যবস্থা সম্পন্ন আইসোলেশনে রাখা হয়েছে। কোয়ারেন্টিন করা হয়েছে। তবে এটাও উল্লেখযোগ্য যে নিউজিল্যান্ডে কোভিড হাসপাতালে এখন একজন রোগীও নেই। এই যে ২১ জন করোনায় ভুগছেন তাঁরা সকলেই কোয়ারেন্টিনে রয়েছেন। নিউজিল্যান্ড কিন্তু অনেক আগে থেকেই ভাল অবস্থা ধরে রেখেছে। সে দেশে করোনার বাড়বাড়ন্ত কখনওই হয়নি। যা হয়েছে তা অত্যন্ত সুচারুভাবে আলাদা করেছে প্রশাসন। ফলে দেশের আমজনতার মধ্যে খুব বেশি ছড়ানোর সুযোগ পায়নি এই মারণ ভাইরাস।

করোনা শুরু থেকেই নিউজিল্যান্ডে নিয়ন্ত্রিত থাকলেও সে দেশের প্রশাসন কিন্তু এতটুকু এখনও ঢিলে দিতে নারাজ। প্রশাসন চাইছে যেমন করোনা পরীক্ষা চলছে তা চালিয়ে যেতে। যাতে গোষ্ঠী সংক্রমণ যদি কোথাও সামান্যও লুকিয়ে থাকে তা প্রকাশ্যে আসুক। অন্যদিকে নিউজিল্যান্ড সরকার জানিয়ে দিয়েছে তাদের দেশের মানুষ যেন খুব নিশ্চিন্ত না হয়ে যান। কারণ সারা বিশ্বে যেভাবে করোনা ছড়িয়েছে তাতে নিউজিল্যান্ডে যে কোনও সময় তা ফের বাড়তে পারে। তাই সব অবস্থার জন্য তৈরি থাকতে হবে। নমুনা পরীক্ষা যেমন চলছে তেমনই চলবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button