Kolkata

স্কুল খোলা নিয়ে ফের সরকারের পরিকল্পনা জানালেন মুখ্যমন্ত্রী

রাজ্যে স্কুল কবে খুলবে? এ প্রশ্ন এখন সকলের মুখে মুখে ঘুরছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন ফের এই বিষয়ে সরকারের ভাবনাচিন্তা পরিস্কার করলেন।

রাজ্যে স্কুল কলেজ বন্ধ হয়েছে গত বছর করোনার দাপট শুরুর পর থেকে। তারপর থেকে স্কুল বন্ধই রয়েছে। ক্লাস চলছে অনলাইনে। পরীক্ষাও অনলাইনে।

বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠছে রাজ্যে স্কুল, কলেজ কবে খোলা হবে? সে বিষয়ে এর আগেও একবার ধারনা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সোমবার ফের তিনি এ বিষয়ে মুখ খুললেন।

মুখ্যমন্ত্রী জানান, রাজ্যে করোনার তৃতীয় ঢেউয়ের দিকে নজর রাখা হচ্ছে। যদি তৃতীয় ঢেউ আছড়ে পড়ে তাহলে তাঁর স্কুল খোলা নিয়ে আপাতত কিছুই করার নেই।

কিন্তু যদি তা না হয়। যদি এখন যে পরিস্থিতি রয়েছে তাই বজায় থাকে। তাহলে পুজোর পর স্কুল খোলার পরিকল্পনা রয়েছে তাঁর। তবে স্কুল পুরো স্যানিটাইজ করে তারপর খোলা হবে। সবই নির্ভর করছে তৃতীয় ঢেউয়ের গতিপ্রকৃতির ওপর।

মুখ্যমন্ত্রী এদিন এও জানান যে রাজ্যে নানা ভাষার মানুষের বসবাস। এঁদের জন্যও স্কুল খোলা হবে। ভাষা রয়েছে ঠিকই, কিন্তু তাতে পঠনপাঠনের জন্য স্কুল নেই। স্কুল তৈরি করে, তার সিলেবাস তৈরি করে এমন স্কুল খোলার ব্যবস্থা করবে রাজ্যসরকার।

এদিকে আদিবাসী উন্নয়ন কাউন্সিলের বৈঠকের পর সোমবার সাঁওতালি ভাষায় পড়াশোনায় জোর দিয়ে এদিন ৫০০টি সাঁওতালি স্কুল খোলার সিদ্ধান্ত হয়েছে। এছাড়া ২০০টি রাজবংশী ও ২টি কামতাপুরী স্কুল খোলার সিদ্ধান্তের কথাও এদিন জানান মুখ্যমন্ত্রী।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button