Kolkata

মহিলাদের মাসে মাসে হাতখরচা ঘোষণা মুখ্যমন্ত্রীর

প্রতিশ্রুতিটা দিয়েছিলেন ভোটের আগেই। ভোটে বিপুল জয়ের পর এবার সে প্রতিশ্রুতি রাখলেনও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মহিলাদের জন্য হাত খরচার প্রকল্প চালু করলেন তিনি।

ভোটের আগে জনসভায় মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি ছিল মহিলাদের জন্য প্রতি মাসে একটা হাত করচার টাকা প্রদান করবে সরকার। শর্ত ছিল তৃতীয়বারের জন্য ক্ষমতায় এলে।

খতিয়ান বলছে তৃতীয়বার তৃণমূল ক্ষমতায় আসার ক্ষেত্রে এ রাজ্যের মহিলাদের ভূমিকা ছিল যথেষ্ট। এবার সেই মহিলাদের জন্য মাসিক ভাতা দেওয়া শুরু করছে রাজ্যসরকার।

আগামী ১ সেপ্টেম্বর থেকে চালু হবে এই ভাতা। প্রতি মাসে তফশিলি জাতি ও উপজাতি মহিলারা পাবেন ১ হাজার টাকা করে। অন্য মহিলারা পাবেন ৫০০ টাকা করে।

‘লক্ষ্মীর ভাণ্ডার’ নাম দিয়ে এই প্রকল্প চালু করা হচ্ছে। এই প্রকল্পের আওতায় মহিলারা এই ভাতা পাবেন বলে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন।

নবান্নে এক সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানান, ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের আওতায় এই ভাতা পাওয়ার জন্য মহিলাদের আগামী ১৬ অগাস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলা দুয়ারে সরকার কেন্দ্রে গিয়ে আবেদন জানাতে হবে।

স্বাস্থ্য সাথী কার্ড সঙ্গে নিয়ে গেলে হবে বলে জানান মুখ্যমন্ত্রী। পাশাপাশি কার্ডটির সঙ্গে একটি দরখাস্তও করে নিয়ে যেতে পরামর্শ দিয়েছেন তিনি।

এই প্রকল্প চালু হলে বহু মহিলা নিজেদের টুকিটাকি প্রয়োজন মেটানোর জন্য হাতে টাকা পাবেন। যার জন্য তাঁদের কারও কাছে হাত পাততে হবে না। এটা মহিলাদের আত্মসম্মানের জন্যও একটা বড় পদক্ষেপ হতে চলেছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button