Health

ফল, সবজি নয়, এক খাবার মিশ্রণে রয়েছে ভাইরাস জয়ের ম্যাজিক, বলছে গবেষণা

ভাইরাস থেকে শরীরকে বাঁচাতে শরীরে ভাইরাসের বিরুদ্ধে লড়ার ক্ষমতা বৃদ্ধির প্রয়োজন রয়েছে। আর তা পাওয়া যাবে এক বিশেষ খাবার মিশ্রণে। বলছে গবেষণা।

ফল বা সবজি থেকে শুরু করে অন্যান্য খাবার থেকে মানুষ অনেক পুষ্টিগুণ পেয়ে থাকেন। যা ভাইরাসদের থেকে শরীরকে রক্ষা করতে সাহায্য করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

এজন্য অনেক সময় চিকিৎসকেরা ফল ও সবজি খেতে পরামর্শ দেন। কিন্তু একটি গবেষণা বলছে একটি এমন খাদ্য সম্পূরক মিশ্রণ বানানো সম্ভব হয়েছে যা ভাইরাসের বিরুদ্ধে সঠিক লড়াই লড়তে সক্ষম। আর তার প্রমাণ গবেষকেরা পেয়েছেন বলেই দাবি করেছেন।

ইজরায়েলের তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা সরাসরি ফল বা সবজি নয়, খাদ্য সম্পূরক বা ফুড সাপ্লিমেন্ট নিয়ে পরীক্ষা করেছেন। সেখানে তাঁরা দেখেছেন এমন কয়েকটি ফুড সাপ্লিমেন্ট রয়েছে যার মধ্যে রয়েছে জিঙ্ক, রয়েছে কপার বা তামা।

এই ২টি যে ফুড সাপ্লিমেন্টে রয়েছে তার মিশ্রণের সঙ্গে ফ্লেভনয়েড সমৃদ্ধ ফুড সাপ্লিমেন্ট মিশিয়ে একটি বিশেষ খাদ্য সম্পূরক তৈরি করেছেন গবেষকেরা।

তাঁরা মনে করছেন, এই ফুড সাপ্লিমেন্টের মিশ্রণ মানুষ খেলে তা শরীরে বিশেষ রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করবে, যা ভাইরাসের বিরুদ্ধে লড়তে পারবে।

গবেষণার সময় ফ্লু এবং সাধারণ ঠান্ডা লাগার ভাইরাসের ক্ষেত্রে এই মিশ্রণ পরীক্ষা করে দেখা হয়। আর তা সফলও হয়েছে বলে জানিয়েছেন গবেষকেরা।

এই মিশ্রণ যদি মান্যতা পেয়ে যায় তাহলে বিশ্বজুড়ে ভাইরাস জনিত রোগ প্রতিরোধের ক্ষেত্রে মানুষ আরও এক ধাপ এগোতে পারবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.