Sports

ভারতে কবে বসতে পারে অলিম্পিকসের আসর, স্পষ্ট ইঙ্গিত দিল আইওসি

অলিম্পিকসের আসর শেষ হল জাপানে। আগামী অলিম্পিকসের আসর বসতে চলেছে ফ্রান্সে। ভারত কবে পাবে অলিম্পিকস আয়োজনের সুযোগ? ইঙ্গিত দিল আইওসি।

আথেন্স থেকে শুরু হওয়া অলিম্পিকসের আসর ১২৫ বছর পার করেছে। ইতিমধ্যেই বিশ্বের অনেক দেশে অলিম্পিকসের আসর বসেছে। অনেক দেশে একাধিকবারও বসেছে। কিন্তু এখনও অলিম্পিকস আয়োজনের সুযোগ পায়নি ভারত।

আগামী ২০৩২ সাল পর্যন্তও পরিস্কার হয়ে গিয়েছে অলিম্পিকস কোথায় কোথায় আয়োজিত হবে। সে তালিকায় ভারত নেই। ২০৩২ সালে অলিম্পিকসের উদ্যোক্তা হতে চলেছে অস্ট্রেলিয়া।

তাহলে কী ভারত কখনও সুযোগ পাবে না? অনেক ভারতবাসীর মনেই এই প্রশ্ন উঁকি দেয়। সেই প্রশ্নে এবার আশার আলো মাখা উত্তর মিলল। উত্তর এল খোদ আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছ থেকে।

আইওসি-র প্রেসিডেন্ট থমাস বাখ জানিয়েছেন ভারত এই সুযোগ পেতে পারে ২০৩৬ সালে। অথবা পেতে পারে ২০৪০ সালে। এই সম্ভাবনার তালিকায় অবশ্য ভারতকে লড়াই করতে হবে জার্মানি, ইন্দোনেশিয়া ও কাতারের সঙ্গে।


তবে ভারতের সম্ভাবনা যে রয়েছে তা কিন্তু থমাস বাখের দ্যা ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া সাক্ষাৎকার থেকেই স্পষ্ট হয়েছে। এদিকে রাশিয়াও অলিম্পিকস আয়োজনে উৎসাহ প্রকাশ করেছে।

ফলে ভারতের সুযোগ পাওয়াটা নিশ্চিত না হলেও সম্ভাবনাময়। বিশেষত বাখের মুখে যখন ভারতের নাম এসেছে তখন তিনি কিছু ভেবেই এটা বলেছেন বলে মনে করছেন অনেকে।

এখন জার্মানি, ইন্দোনেশিয়া, কাতার বা রাশিয়ার সঙ্গে লড়াই করে ভারত যদি ২০৩৬ বা ২০৪০-এ অলিম্পিকস আয়োজনের দায়িত্ব নিতে পারে তাহলে তা দেশের জন্য শুধু গর্বেরই নয়, তা দেশের ভোলও দ্রুত বদলে দেওয়ার জন্য যথেষ্ট। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button