SciTech

জখম সারাবে কলা, নতুন আবিষ্কারে দুনিয়া কাঁপালেন ২ ভারতীয় বিজ্ঞানী

কাটা ছেঁড়া থেকে শুরু করে যে কোনও বড় ধরনের জখম সারাতে এবার কলা কাজে লাগিয়ে তাক লাগিয়ে দিলেন ২ ভারতীয় বিজ্ঞানী।

কলা খাওয়ার উপকারিতা সকলের জানা। এছাড়া কলাগাছও সবদিক থেকে মানুষের উপকারে লাগে। কলার ফুল মোচা মানুষ খেয়ে থাকেন। কলার কাণ্ড থেকে পাওয়া থোড় মানুষের উপাদেয় খাদ্য। কলা পাতায় খাওয়া যায়। এভাবে কলার উপকারিতা বলে শেষ হওয়ার নয়।

এবার সেই কলার আরও এক গুণ সামনে এনে দুনিয়াকে তাক লাগিয়ে দিলেন ২ ভারতীয় বিজ্ঞানী। কলা যে কোনও ধরনের জখম সারাতেও কাজে লাগানো সম্ভব তা তাঁরা দেখিয়ে দিয়েছেন।

এর ফলে জখম সারানোর জন্য প্রয়োজনীয় ড্রেসিংয়ের খরচ অনেকটাই কমে যাবে। আবার তা পরিবেশ বান্ধবও হবে। সেই সঙ্গে সহজেই জখম সারিয়ে দেবে কলা।

অসমের ইন্সটিটিউট অফ অ্যাডভান্সড স্টাডি ইন সায়েন্স অ্যান্ড টেকনোলজি-তে ২ গবেষক কলার ফাইবারকে কাজে লাগিয়ে নতুন এক ড্রেসিং তৈরি করেছেন। যা দিয়ে দ্রুত জখম সারানো যেতে পারে।


আবার তা তৈরির জন্য যা দরকার তা সর্বত্র সহজেই পাওয়া যায়। কলার ফাইবারের সঙ্গে চিটোসান নামে এক ধরনের বায়োপলিমার এবং গুয়ার গাম মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করেছেন তাঁরা।

প্রসঙ্গত গুয়ার গাম এক ধরনের সহজলভ্য বিনস থেকে পাওয়া যায়। কলার ফাইবার সহ ওই মিশ্রণে যেমন থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডান্ট, তেমনই তা হয় যথেষ্ট শক্তিশালী। গাছের নির্যাসের এই মিশ্রণে ব্যাকটেরিয়া প্রতিরোধী উপাদান থাকে। এ থেকে বিশেষ ধরনের রস নির্গতও হয় যা দিয়ে জখম দ্রুত সারে।

সহজলভ্য গাছের উপাদানে এই ধরনের জখম সারানোর ড্রেসিং করতে খরচও খুব কম। আবার তা পরিবেশ বান্ধবও। তাই জখম সারাতে প্রয়োজনীয় ড্রেসিংয়ের ক্ষেত্রে এই কলার নতুন ড্রেসিং যুগান্ত তৈরি করল বলেই মনে করা হচ্ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button