Monday , February 17 2020
Woman
প্রতীকী ছবি

মায়ের দুধে লুকিয়ে থাকে জ্ঞান বিকাশের উৎস

মাতৃদুগ্ধ যে সদ্যোজাতদের জন্য অমৃত সমান তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। ১ থেকে ৬ মাস পর্যন্ত বয়সী শিশুদের কেবলমাত্র মাতৃদুগ্ধ দানের পরামর্শই দেন চিকিৎসকেরা। তা থেকে শিশুর বিকাশের সবটুকু পেয়ে যায় শিশুটি। কিন্তু এতদিন এটা পরিস্কার ছিলনা যে মায়ের দুধ শিশুর মস্তিষ্ক বিকাশ ও জ্ঞান বিকাশের জন্যও মহৌষধের কাজ করে।

আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে হওয়া একটি গবেষণা থেকে গবেষকরা জানাচ্ছেন, মায়ের দুধে থাকে কার্বোহাইড্রেট ও ওলিগোস্যাকারাইড ২’এফএল নামে ২টি উপাদান। যা শিশুর মস্তিষ্কে জ্ঞানের বিকাশ ঘটায়। এই গবেষণার জন্য স্তন্যদান করছেন এমন ৫০ জন মা ও তাঁদের শিশুকে নিয়ে গবেষণা শুরু করেছিলেন গবেষকরা। নজর রাখা হচ্ছিল মায়েরা কতটা সময় ব্যবধানে শিশুদের কতটা পরিমাণ করে স্তন্য দুগ্ধ পান করাচ্ছেন।

মায়েদের দুধের নমুনা সংগ্রহ করে তার যাবতীয় উপাদান পরীক্ষা করা হয়। সেখানেই গবেষকরা দেখেন দুধে থাকা কার্বোহাইড্রেট ও ওলিগোস্যাকারাইড ২’এফএল, বিশেষত ওলিগোস্যাকারাইড ২’এফএল উপাদানটি শিশুর মধ্যে জ্ঞান বিকাশে বিশেষ সহায়ক ভূমিকা পালন করছে। তাঁরা আরও লক্ষ্য করেন, শিশুর জন্মের ১ মাসের মধ্যে মাতৃদুগ্ধ থেকে সে যে পরিমাণ ওলিগোস্যাকারাইড ২’এফএল শরীরে নিচ্ছে তা তার মধ্যে ২ বছর পর্যন্ত জ্ঞান বিকাশে সহায়ক হচ্ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা