Health

সিনেমা দেখার সময় কী চান মানুষ, জানাল গবেষণা

সিনেমা দেখার সময় এক অন্য জগতে প্রবেশ করেন মানুষজন। তাঁরা ক্রমশ সেই অবস্থার সঙ্গে মিশে যান। দুষ্ট এবং দুষ্টকর্মের প্রতি তাঁদের রাগ বাড়তে থাকে। আর সেই দুষ্টের সংহারে এগিয়ে আসা হিরোকে তাঁদের সবটুকু সমর্থন উজাড় করে দেন। সিনেমা দেখার সময় ঠিক কেমনটা চান দর্শকরা? কেমন পরিণতি দেখতে পছন্দ করেন? এই নিয়ে হওয়া মার্কিন যুক্তরাষ্ট্রের ওহিও স্টেট ইউনিভার্সিটির একটি গবেষণা তুলে এনেছে চাঞ্চল্যকর তথ্য।

১৮৪ জন কলেজ পড়ুয়াকে নিয়ে এই গবেষণা করেন গবেষকেরা। তাতে দেখা গেছে দর্শকরা সিনেমায় দুষ্টের দমনটা চান। আর তা চান তাকে মারধর করার মধ্যে দিয়ে। দুষ্ট ব্যক্তিকে তার ভুল উপলব্ধি করিয়ে যদি ক্ষমা করে দেওয়া হয় তাহলে দর্শকের মন ভরে না। দর্শক চান ওই দুষ্টের যেন সিনেমায় কঠোর সাজা হয়। তার ব্যাপক ক্ষতি হয়। আর তা যেন হয় সে যে ক্ষতি করেছে তার সমান।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

গবেষকরা সব পড়ুয়ার সামনে কিছু পরিস্থিতি তুলে ধরেন। দুষ্টের শিকার হওয়া মানুষটি কী করবেন এটাই ছিল প্রশ্ন। সেখানে ৩টি সম্ভাবনা তুলে ধরা হয়। এমনটা হতে পারে যে একজন মানুষ কারও অর্থ চুরি করলেও সে ওই চোরকে ক্ষমা করে দিল। তাকে ভুল বুঝিয়ে আর যাতে না করে এমনটা বোঝাল। এমনটাও হতে পারে যে তার কাছ থেকেও সমান পরিমাণ অর্থ সে বুদ্ধি বা শক্তি প্রয়োগ করে নিয়ে নিল। এমনটাও হতে পারে যে যে টাকা সে ওই মানুষটির কাছ থেকে চুরি করেছে সেই পরিমাণ অর্থের চেয়েও অনেক বেশি পরিমাণ অর্থ তার কাছ থেকে নিয়ে তাকে বড় রকমের পরিণতি টের পাওয়াল। কোনটা বেছে নেবেন পড়ুয়ারা?

গবেষকেরা জানিয়েছেন ক্ষমা বা অতিরিক্ত পাল্টা ফেরত দেওয়া নয়, সবচেয়ে বেশি জন দাবি করেছেন যে টাকা ওই দুষ্ট ব্যক্তি চুরি করেছিল সেই পরিমাণ টাকা তার কাছ থেকে ছলে হোক বা বলে বার করে নেওয়াটাই তাঁরা দেখতে চান। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *