Health

হাতের মুঠোয় আসছে বয়স কমানোর উপায়

যতদিন তারুণ্য ধরে রাখা যায় তারজন্য অনেক মানুষ কি না করেন! বিশেষত মহিলারা। সব মহিলাই চান তাঁর বয়স যেন কম লাগে। তারুণ্য যেন লেগে থাকে তাঁর জীবনের সঙ্গে। তাঁর মুখে। এজন্য অনেক সাজসজ্জা, বহুমূল্য প্রসাধনী ব্যাবহার করেন তাঁরা। বিউটি পার্লার, স্পা তো আছেই। কিন্তু ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এবার মহিলাদের বয়সে কম দেখানোর উপায় হিসাবে প্রেসক্রাইব করেছেন রাইনোপ্লাস্টি।

রাইনোপ্লাস্টি হল আদপে নাকের একটি অপারেশন। রাইনোপ্লাস্টি চিকিৎসা আগেও অনেক হয়েছে। কিন্তু তা দিয়ে যে কাউকে আরও কম বয়সী মনে হতে পারে তা জানা ছিল না। এবার গবেষকরা তা প্রমাণ করলেন। গবেষকদের দাবি, মহিলাদের নাকের এই সার্জারির পর তাঁর বয়স কমপক্ষে ৩ বছর কম লাগবে। আর তা তাঁরা বিভিন্ন গবেষণার পর নিশ্চিত হয়েছেন।

১৬ থেকে ৭২ বছর বয়সী মহিলাদের এমন ১০০ জনকে বেছে নেওয়া হয় যাঁদের রাইনোপ্লাস্টি হয়েছে। তাঁদের অপারেশনের আগের ও পরের ছবি প্রথমে বিশ্লেষণ করা হয়। এরপর ১২ সপ্তাহ পরে তাঁদের ছবি তোলা হয়। এবার সব ছবি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এর মাধ্যমে বিশ্লেষণ করা হয়। তারপরই সিদ্ধান্তে আসেন গবেষকেরা যে এই অপারেশনের পর কমপক্ষে মহিলাদের বয়স তাঁর আসল বয়সের চেয়ে ৩ বছর কম লাগছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button